গাড়ির কাচ ভাঙায় রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের: সুপ্রিম কোর্টের মন্তব্য প্রসঙ্গে যোগেন্দ্র যাদব
সিঙ্ঘু সীমান্ত অঞ্চলে কৃষক অবস্থানফাইল ছবি সংগৃহীত

গাড়ির কাচ ভাঙায় রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের: সুপ্রিম কোর্টের মন্তব্য প্রসঙ্গে যোগেন্দ্র যাদব

তিনি ট‍্যুইটারে লেখেন, "হ‍্যাঁ, এটাই তো প্রশ্ন। এক মামলার উল্লেখ করি: সিরসাতে এক মন্ত্রীর গাড়ির কাচ ভাঙায় গতকাল কৃষকদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়েছে! এভাবেই আইন ব‍্যবহৃত হচ্ছে।"

বিজেপি নেতার গাড়িতে হামলার ঘটনায় দুই কৃষক নেতা সহ শতাধিক কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের করেছে হরিয়ানা পুলিশ। এই ঘটনা প্রকাশ‍্যে আসার কয়েকঘন্টা আগে সুপ্রিম কোর্টে রাষ্ট্রদ্রোহ আইনের তীব্র সমালোচনা করা হয়।

এই আইনের প্রচুর অপব্যবহার করা হচ্ছে বলে উল্লেখ করে স্বাধীনতার ৭৫ বছর পরেও এই আইনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন প্রদান বিচারপতি এন ভি রমনা। এই আইনকে একটি করাতের সাথে তুলনা করেছেন তিনি, যা এক ব‍্যক্তিকে কাঠ কাটতে দেওয়া হয়েছিল। কিন্তু তিনি কাঠের বদলে করাত দিয়ে গোটা জঙ্গলটাই কেটে ফেললেন।

স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব সুপ্রিম কোর্টের মতের সাথে সহমত হয়ে হরিয়ানার ঘটনায় বিজেপিকে কটাক্ষ করেছেন। রাষ্ট্রদ্রোহ আইনের অপব্যবহারের প্রসঙ্গে স্বরাজ প্রধান ট‍্যুইটারে লেখেন, "হ‍্যাঁ, এটাই তো প্রশ্ন। একটি মামলার কথা উল্লেখ করি: সিরসাতে এক মন্ত্রীর গাড়ির কাচ ভাঙায় গতকাল কৃষকদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়েছে! এইভাবেই এই আইনকে ব‍্যবহার করা হচ্ছে।"

প্রসঙ্গত, গত ১১ জুলাইয়ের একটি ঘটনায় দুই কৃষক নেতা হরিচরণ সিং এবং প্রহ্লাদ সিং সহ শতাধিক কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের করেছে বিজেপি শাসিত হরিয়ানার পুলিশ। ওইদিন সিরসাতে তিন বিতর্কিত কৃষি আইন ও রাজ‍্যে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। বিক্ষোভ চলাকালীন রাজ‍্যের ডেপুটি স্পিকার তথা বিজেপি নেতা রনবীর গাংওয়ারের সরকারি গাড়িতে হামলা চালান উত্তেজিত কৃষকরা।

এফআইআরে রাষ্ট্রদ্রোহিতা ছাড়াও কৃষকদের বিরুদ্ধে খুনের চেষ্টা করার অভিযোগও আনা হয়েছে। সংযুক্ত কিষাণ মোর্চা (SKM) এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। এই ঘটনার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হবে তারা বলে জানিয়েছে সংগঠনটি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in