Farmers Protest: ২৫ সেপ্টেম্বর ভারত বন্ধের ডাক সংযুক্ত কিষাণ মোর্চার

বিতর্কিত কৃষি আইন প্রত‍্যাহারের দাবিতে গত বছর নভেম্বর মাসে দিল্লি সীমান্তে কৃষকদের যে আন্দোলন শুরু হয়েছিল, তাকে আরো মজবুত করতে এই ধর্মঘটের কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছে মোর্চা।
Farmers Protest: ২৫ সেপ্টেম্বর ভারত বন্ধের ডাক সংযুক্ত কিষাণ মোর্চার
প্রতীকী ছবি

২৫ সেপ্টেম্বর ভারত বন্ধের ডাক দিল সংযুক্ত কিষাণ মোর্চা। বিতর্কিত কৃষি আইন প্রত‍্যাহারের দাবিতে গত বছর নভেম্বর মাসে দিল্লি সীমান্তে কৃষকদের যে আন্দোলন শুরু হয়েছিল, তাকে আরো মজবুত করতে এই ধর্মঘটের কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানিয়েছে মোর্চা।

গতকাল সিঙ্ঘু সীমান্তে এক সাংবাদিক সম্মেলনে কিষাণ মোর্চা নেতা আশীষ মিত্তল জানিয়েছেন, আগামী ২৫ সেপ্টেম্বর ভারত বন্ধের ডাক দিয়েছে মোর্চা। দু-দিনব‍্যাপী চলা মোর্চার জাতীয় কনভেনশনে এই কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কনভেনশন চূড়ান্তভাবে সফল হয়েছে। ২২টি রাজ‍্যের প্রতিনিধিরা অংশ নিয়েছিলেন এখানে। এদের মধ্যে কেবল ৩০০টি কৃষক সংগঠনের সদস্যই ছিলেন না, ১৮টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন, ৯টি মহিলা সংগঠন এবং ১৭টি ছাত্র-যুব সংগঠনের সদস‍্যরাও ছিলেন।

শুক্রবার থেকে হওয়া এই কনভেনশনের আহ্বায়ক আশীষ মিত্তল আরো বলেছেন, "কনভেনশন চলাকালীন সরকার কীভাবে কর্পোরেটপন্থী হয়ে উঠছে এবং কৃষক সম্প্রদায়ের ওপর আক্রমণ করছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আমাদের দাবিগুলো - তিন কর্পোরেটপন্থী কৃষি আইন বাতিল; সব ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্যের আইনি গ‍্যারান্টি; বিদ্যুৎ বিল, ২০২১ বাতিল; কমিশন অব একিউ ম‍্যানেজমেন্ট ইন এনসিআর অ‍্যান্ড অ‍্যাডজয়েনিং এরিয়াজ বিল ২০২১-এর অধীনে কৃষকদের বিচার না করা - নিয়েও আলোচনা হয়েছে।"

মোর্চা নেতৃত্বের‌ বক্তব্য, কৃষি আইন বাতিলের দাবিতে টানা ন'মাস ধরে কৃষকরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন, তবুও সরকার এই আইন বাতিল করছেন না। তাই এই ভারত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তাঁরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in