Farmers Protest: শহিদ কৃষকদের স্মরণে প্রদীপ জ্বালানোর আহ্বান সংযুক্ত কিষান মোর্চার

আগামী ২৬ নভেম্বর ট্রেড ইউনিয়নগুলির উদ্যোগে সর্ব ভারতীয় ধর্মঘট ও কিষান মোর্চার 'দিল্লি চলো' কর্মসূচির বর্ষপূর্তি উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।
Farmers Protest: শহিদ কৃষকদের স্মরণে প্রদীপ জ্বালানোর আহ্বান সংযুক্ত কিষান মোর্চার
ফাইল ছবি নীল কমলের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কৃষক আন্দোলনে যাঁরা শহিদ হয়েছিলেন, তাঁদের উদ্দেশ্যে দীপাবলির রাতে একটি করে প্রদীপ জ্বালানোর আহ্বান জানালেন সংযুক্ত কিষান মোর্চা। সংগঠনের বক্তব্য, দিল্লি সীমান্তে লাগাতার আন্দোলন করে আসছেন কৃষকরা। মোদি সরকার কৃষকদের দাবি মেনে নেওয়ার পরই প্রতিবাদী কৃষকরা উৎসব পালন করবেন।

প্রায় ৭০০ জন কৃষক শহিদ হয়েছেন। অধিকার ও জীবিকার লড়াইয়ে কৃষকরা যে তাঁদের অমূল্য প্রাণ উৎসর্গ করেছেন, তা স্মরণ করতে প্রদীপ জ্বালানোর আহ্বান জানানো হয় সংগঠনের পক্ষ থেকে। বৃহস্পতিবার প্রত্যেকে নিজের বাড়িতে এবং প্রকাশ্য স্থানে প্রদীপ জ্বালানোর জন্য অনুরোধ করা হয়েছে।

বিবৃতিতে মোদি সরকার জানিয়েছে, কেন্দ্র সব সরকারি সম্পত্তি বেসরকারিকরণ করছে। কেন্দ্র সরকারের এই ধরনের সিদ্ধান্তে ট্রেড ইউনিয়নগুলোর মত তারাও খুবই উদ্বিগ্ন। শ্রমিক বা কৃষকদের কোন দাবি এখনও পর্যন্ত মানেনি কেন্দ্র।

ঠিক হয়েছে, আগামী ১১ নভেম্বর ট্রেড ইউনিয়নগুলোর উদ্যোগে জাতীয় কনভেনশন হবে। এরপর সারাদেশে রাজ্য পর্যায় বিক্ষোভ, আন্দোলন, জাঠা, মহা পদযাত্রা, মিনি সাংসদ কর্মসূচি চলবে। ২০২২ সালের বাজেট অধিবেশন চলাকালীন দু'দিন সর্বভারতীয় সাধারণ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

আগামী ২৬ নভেম্বর ট্রেড ইউনিয়নগুলির উদ্যোগে সর্ব ভারতীয় ধর্মঘট ও কিষান মোর্চার 'দিল্লি চলো' কর্মসূচির বর্ষপূর্তি উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ওই দিনটি দেশজুড়ে প্রতিবাদ দিবস হিসেবে পালিত হবে।

এদিকে, উত্তরপ্রদেশে লখিমপুর খেরিতে গাড়িচাপা দিয়ে কৃষক হত্যার ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের পদত্যাগের দাবি জানিয়েছিলেন কৃষকরা। কিন্তু তিনি এখনও পদত্যাগ করেননি। তাঁকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। এমনই দাবি জানিয়েছেন কৃষকরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in