Farmers Protest: কৃষক আন্দোলনের ৬ মাস পূর্তি - ২৬মে দেশজুড়ে 'কালা দিবস' পালন করবেন কৃষকরা

একটি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে কৃষক নেতারা বলেন, শুধু কৃষক সম্প্রদায়রাই নয়, সাধারণ নাগরিকরাও নিজেদের বাড়ি, ট্যাক্টর এবং গাড়িতে কালো পতাকা উত্তোলন করে প্রতিবাদ জানাবে।
Farmers Protest: কৃষক আন্দোলনের ৬ মাস পূর্তি - ২৬মে দেশজুড়ে 'কালা দিবস' পালন করবেন কৃষকরা
ধর্নায় কৃষকরা ছবি- নিউজক্লিক

কৃষি আইনের প্রতিবাদে কৃষকদের আন্দোলন ৬ মাস পূর্ণ করতে চলেছে। এই উপলক্ষে আগামী ২৬ মে দেশজুড়ে 'কালো দিবস' পালন করতে চলেছে দেশের কৃষকরা। শনিবার এমনটাই ঘোষণা করেছে কৃষক সংগঠনগুলো। একটি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে কৃষক নেতারা বলেন, শুধু কৃষক সম্প্রদায়রাই নয়, সাধারণ নাগরিকরাও নিজেদের বাড়ি, ট্যাক্টর এবং গাড়িতে কালো পতাকা উত্তোলন করে প্রতিবাদ জানাবে। এমনকী, গ্রামে গ্রামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কুশপুতুলও পোড়ানো হবে।

সংযুক্ত কিষান মোর্চার সচিব পর্যায়ের সদস্য বলবীর সিং রাজেওয়াল জানিয়েছেন, প্রায় ৪০টি কৃষক সংগঠনের তরফে এই কালা দিবস পালন করা হবে। তিনি আরও বলেন, 'কেন্দ্রীয় সরকার মনে করেছে, বিষয়টি থেকে মুখ ঘুরিয়ে নিয়ে ও অবহেলা করলে এই অভিযানে আলোচনার বিষয়টি দুর্বল হয়ে পড়বে। এমনটা করলে সরকার বোকার স্বর্গে বাস করছে বলে ধরে নেওয়া হবে। কারণ, নিজেদের দাবি পূরণ না হলে কৃষকরা কিছুতেই ঘরে ফিরে যাবে না। আমরা সরকারের সঙ্গে আলোচনায় বসতে চাই। আর তা কখনই আমাদের দুর্বলতা হতে পারে না। আমাদের মনে হচ্ছে, যেভাবেই হোক কৃষকদের ভিলেন বানানোর চেষ্টা করে দেশের কোভিড সংক্রমণ বৃদ্ধির কারণ হিসেবে দেখানো হচ্ছে। যেখানে সরকার নিজেই কুম্ভমেলার আয়োজন করে এবং বিধানসভা নির্বাচনের জোরকদমে প্রচার করে সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী।'

এদিকে, অন্য একটি সাংবাদিক সম্মেলন করে সংযুক্ত কিষান মোর্চার তরফে জানানো হয়েছে, এই ৩টি কৃষি আইন প্রত্যাহার, ন্যূনতম সহায়ক মূল্যের আইনি স্বীকৃতি এবং বিজেপিকে শাস্তি দেওয়ার দাবিতে 'মিশন উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড' অভিযান করা হবে। কৃষকরা পদযাত্রা করে এই রাজ্যগুলোতে অভিযান করবে বলেও ঘোষণা করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in