Farmers Protest: ৩০০ দিন সম্পূর্ণ, কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে, জানাল SKM

বিবৃতিতে বলা হয়েছে - কৃষকদের দাবি না মেনে সরকার ভাবছে আদালতের রায়ে এই সমস্যার সমাধান হবে। তাই কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।
Farmers Protest: ৩০০ দিন সম্পূর্ণ, কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে, জানাল SKM
ছবি - AIKS ট্যুইটার অ্যাকাউন্ট

ফসলের দাম নেই। ন্যূনতম সহায়ক মূল্য নেই। এখনই উপযুক্ত সময় লাভজনক হারে এমএসপি নির্ধারণের। ভারতজুড়ে কৃষক আন্দোলনের ২৯৯ তম দিনে এমনই দাবি করল সংযুক্ত কিষান মোর্চা। আজ এই আন্দোলনের ৩০০ তম দিন। মঙ্গলবার কৃষক আন্দোলন সম্পর্কে কর্নাটকের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের মন্তব্যের তীব্র বিরোধিতা করা হয়েছে। সম্প্রতি তিনি এই কৃষক আন্দোলনকে স্পনসর্ড বলে উল্লেখ করেছিলেন।

দেশের মান্ডিতে ফসলের দাম সরকারের ঘোষিত এমএসপি থেকেও কম। কেন্দ্র সব কিছু দেখেও না দেখার ভান করছে। তাই কিষান মোর্চার পক্ষ থেকে লাভজনক হারে এমএসপি ধার্য করার দাবি জানানো হয়েছে। পাশাপাশি সব কৃষক যাতে সেই দাম পান সেই ডাক দেওয়া হয়েছে। এক বিবৃতিতে উদ্ধৃত করা হয়েছে, কেন্দ্র এবং উত্তরপ্রদেশ সরকার কৃষকদের সমস্যা সমাধানের রাস্তা জানে না। একমাত্র দাবি পূরণের মাধ্যমেই কৃষকদের সমস্যার সমাধান মিলবে। সেই দাবি অবশ্যই বাস্তবসম্মত এবং যুক্তিপূর্ণ। কিন্তু কৃষকদের দাবি না মেনে সরকার ভাবছে আদালতের রায়ে এই সমস্যার সমাধান হবে। তাই কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।

মঙ্গলবার তামিলনাড়ুর এরোড়ে এসকেএমের ডাকে কৃষক সভায় গোটা রাজ্যের প্রায় ৬৫ টি কৃষক সংগঠন যোগ দেয়। আগামী ২৭ সেপ্টেম্বর তিন কৃষি আইন, বিদ্যুৎ সংশোধনী বিল, চারটি শ্রম কোড বাতিল-সহ বিভিন্ন দাবিতে ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। ২৫ সেপ্টেম্বর এই কর্মসূচিতে সমর্থন জানিয়ে ব্রিটেনে সংহতি আন্দোলন হবে। কানাডাতেও এই কৃষক আন্দোলন বহুল চর্চিত।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in