কৃষক আন্দোলনের ১০০ দিন, ৫ ঘণ্টা অবরোধ কুন্ডলি -মানেসর -পালওয়াল এক্সপ্রেসওয়ে

সিঙ্ঘু সীমান্তে যেসব প্রতিবাদী কৃষকরা আন্দোলন চালাচ্ছিলেন, তারাও এদিন কুন্ডলিতে পৌঁছে টোল প্লাজা অবরোধ করেন।
সিঙ্ঘু সীমান্ত অঞ্চলে কৃষক অবস্থান
সিঙ্ঘু সীমান্ত অঞ্চলে কৃষক অবস্থানফাইল ছবি সংগৃহীত

নয়াদিল্লি, ৬ মার্চ: ১০০ দিন পূর্ণ করল রাজধানীর কৃষক আন্দোলন। আর এই উপলক্ষ‌েই শনিবার কুন্ডলি-মানেসর-পালওয়াল (কেএমপি) এক্সপ্রেসওয়ে ৫ ঘণ্টা অবরোধ করার সিদ্ধান্ত নিয়েছে বিভিন্ন কৃষক সংগঠন। সিঙ্ঘু সীমান্তে যেসব প্রতিবাদী কৃষকরা আন্দোলন চালাচ্ছিলেন, তারাও এদিন কুন্ডলিতে পৌঁছে টোল প্লাজা অবরোধ করেন। এছাড়া গাজিপুর এবং টিকরি সীমান্তের কৃষকরাও দাসনা ও বাহাদুরগড় টোল প্লাজা অবরোধ করবেন।

শাহজাহানপুর সীমান্তে যারা ধর্নায় বসে রয়েছেন, সেইসব কৃষকরাও গুরুগ্রাম-মানেসরের সংযোগস্থলে কেএমপি এক্সপ্রেসওয়ে অবরোধ করেন। জানা গিয়েছে, কৃষকদের পরিকল্পনা রয়েছে, সমস্ত টোল প্লাজা অবরোধ করে ফি আদায় করবেন। টোল প্লাজার আশেপাশের সীমান্ত এলাকাও অবরোধ করা হবে। ভারতীয় কিষান ইউনিয়নের উত্তরপ্রদেশ শাখার সভাপতি রাজবীর সিং জানিয়েছেন, শান্তিপূর্ণভাবেই টোল প্লাজাগুলো অবরোধ করা হবে। এর জন্য পথচারীদের কোনও অসুবিধাই হবে না। সকলের জন্য জলের ব্যবস্থাও করা হবে। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তারাও পূর্ণ সমর্থন জানাবেন বলেও আশা করা হচ্ছে।

তিনি আরও জানান- অ্যাম্বুলেন্স ফায়ার ব্রিগেডের গাড়ি বা পর্যটকদের গাড়ি আটকানো হবে না অবরোধের পথে। উল্লেখ্য, ২০১৬ সালের এপ্রিল মাসে ৫৩ কিমি. মানেসর থেকে পালওয়াল-এর রাস্তা উদ্বোধন করেন নীতিন গডকড়ি। পরবর্তীকালে মানেসর সেকশনের ৮৩ কিমি রাস্তা ২০১৮ সালে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৬ টি রাস্তার সংযোগস্থলে মোট ১০টি টোল রয়েছে। ৫২ টি আন্ডারপাস ও ২৩ টি ওভারপাস রয়েছে। কৃষক আন্দোলনের ১০০ দিন পূর্তি উপলক্ষে প্রচন্ড গরমের মধ্যে এই অবরোধের মাধ্যমেই নিজেদের দাবিতে অভিনব প্রতিবাদ দেখাবেন কৃষকরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in