গাড়ি চাপা দিয়ে কৃষক মৃত্যুর ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বরখাস্ত চাইছেন কৃষকরা

উল্লেখ্য, এই ঘটনায় আপাতত চার জন কৃষক-সহ ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন কৃষক।
গাড়ি চাপা দিয়ে কৃষক মৃত্যুর ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বরখাস্ত চাইছেন কৃষকরা
ছবি - ট্যুইটার

আন্দোলন চলাকালীন কৃষকদের উপর গাড়ি চালানোর ঘটনার প্রতিবাদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বরখাস্ত চেয়ে সরব হল সংযুক্ত কৃষক মোর্চা। এই ঘটনার পর জরুরি বৈঠকে বসেন মোর্চার নেতারা। তাঁদের অভিযোগ, বর্বরোচিত আক্রমণ চালানো হয়েছে। আজ সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত জেলাশাসক, মহকুমাশাসকের দফতরে অবস্থান করবেন তাঁরা। গোটা দেশের কৃষক ক্রোধে ফুঁসলেও তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন কোনো ফাঁদে পা না দিয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যেতে হবে।

লখিমপুরের বনওয়ারিপুরে উত্তরপ্রদেশে উপমুখ্যমন্ত্রী কেশবচন্দ্র মৌর্যের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল। কৃষকরা ঘোষণা করেছিলেন হেলিকপ্টার ঘিরে বিক্ষোভ দেখাবেন। সেই মতো তাঁরা সমবেত হন। ওই গ্রাম কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের নিজের গ্রাম। কৃষকদের আন্দোলনে তিনটি এসইউভি গাড়ি নিয়ে হামলা চালায় মন্ত্রীর ছেলে ও আরও কয়েকজন দুষ্কৃতী, এমনই অভিযোগ।

মন্ত্রীর ছেলে ও দুষ্কৃতীদের বিরুদ্ধে ৩০২ ধারায় খুনের মামলা রুজু করতে হবে। শীর্ষ আদালতের বিচারপতিকে দিয়ে এই ঘটনার তদন্ত করতে হবে। এমনই দাবি জানিয়েছেন কৃষকরা। উল্লেখ্য, এই নৃশংস ঘটনায় আপাতত চার জন কৃষক-সহ ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন কৃষক। মন্ত্রীর ছেলের গুলিতে এক কৃষকের মৃত্যু হয়েছে বলে খবর।

ঘটনার পর অগ্নিগর্ভ হয়ে ওঠে পরিস্থিতি। ক্ষুব্ধ বিক্ষোভকারীরা মন্ত্রীপুত্রের গাড়ি-সহ তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেন। সূত্রের দাবি, যারা গাড়িতে ছিল তাঁদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। বিক্ষোভকারী কৃষকরা দুটি গাড়িকে জোর করে আটকে তাতে আগুন ধরিয়ে দেয়। বিজেপি কর্মী-সমর্থকদের পাশের চাষের ক্ষেতে নিয়ে গিয়ে মারধর করা হয় বলেও অভিযোগ।

এই ঘটনার তীব্র নিন্দা করেছে জয় কিষান আন্দোলনের পশ্চিমবঙ্গ শাখা। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীকে অবিলম্বে বরখাস্ত করে হত্যার মামলায় তাঁকে গ্রেফতার করার দাবি জানিয়েছেন জয় কিষান আন্দোলনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভীক সাহা।

কৃষকরা জানান, পুলিশের কথামতোই চলছিলেন তাঁরা। একেবারে শেষ পর্যায়ে তিনটি গাড়ি করে দুষ্কৃতীরা এসে কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দিলে চাপা পড়ে কৃষকদের মৃত্যু হয়। কৃষক নেতা হান্নান মোল্লা জানান, কৃষক নেতা আলোচনা করে পরবর্তী আন্দোলন কর্মসূচি ঠিক করবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.