প্রজাতন্ত্র দিবসে ১০০ কিমি ট্র্যাক্টর র‍্যালির পরিকল্পনা আন্দোলনরত কৃষকদের, পুলিশি সম্মতি মেলার দাবী

প্রজাতন্ত্র দিবসে আন্দোলনরত কৃষকদের ট্রাক্টর র‍্যালি কর্মসূচিতে সম্মতি দিল দিল্লি পুলিশ। শনিবার সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন কৃষকরা। যদিও দিল্লি পুলিশের দাবি তারা এখনও চূড়ান্ত সম্মতি দেয়নি।
প্রজাতন্ত্র দিবসে ১০০ কিমি ট্র্যাক্টর র‍্যালির পরিকল্পনা আন্দোলনরত কৃষকদের, পুলিশি সম্মতি মেলার দাবী
কৃষক আন্দোলনের সমর্থনে দিল্লিমুখী ট্র্যাক্টর মিছিলকিষাণ একতা মোর্চার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

প্রজাতন্ত্র দিবসে আন্দোলনরত কৃষকদের ট্রাক্টর র‍্যালি কর্মসূচিতে সম্মতি দিল দিল্লি পুলিশ। ২৬ জানুয়ারি রাজধানীতে ১০০ কিমি ট্রাক্টর র‍্যালি করার পরিকল্পনা নিয়েছেধ কৃষকরা। শনিবার সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন কৃষকরা। যদিও দিল্লি পুলিশের দাবি তারা এখনও চূড়ান্ত সম্মতি দেয়নি। কোন পথে এই র‍্যালি হবে তা না জানা পর্যন্ত লিখিতভাবে কোনো সম্মতি দেওয়া হবে না বলে জানিয়েছে পুলিশ। রবিবারের মধ‍্যেই পথের রূপরেখা পুলিশের কাছে জমা দিতে বলা হয়েছে কৃষকদের।

স্বরাজ ইন্ডিয়ার প্রধান যোগেন্দ্র যাদব সংবাদমাধ্যমের সামনে আজ জানিয়েছেন, "২৬ জানুয়ারি 'কিষাণ গণতন্ত্র প‍্যারেড' করবেন কৃষকরা। সমস্ত ব‍্যারিকেড খুলে দেওয়া হবে এবং আমরা দিল্লিতে প্রবেশ করবো। দিল্লি পুলিশ এবং কৃষকরা একটি সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে। আজ রাতের মধ্যেই আমরা সবকিছু চূড়ান্ত করে ফেলব‌।"

তিনি আরও জানিয়েছেন, কৃষকদের প‍্যারেড কোনোভাবেই প্রজাতন্ত্র দিবস উদযাপনের অনুষ্ঠান বা এর সুরক্ষা ব‍্যবস্থায় কোনো প্রভাব ফেলবে না। অন‍্যান‍্য কৃষক নেতারাও শৃঙ্খলা বজায় রেখে প‍্যারেডে অংশ নেওয়ার জন্য কৃষকদের আবেদন জানিয়েছেন। ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা গুরুনাম সিং চাদুনি বলেছেন, "প‍্যারেডে অংশ নেওয়া কৃষকদের আমি অনুরোধ করছি সকলে যেন শৃঙ্খলা বজায় রাখে এবং কমিটির দেওয়া নির্দেশনা অনুসরণ করে।"

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে গত দু'মাস ধরে দিল্লি সীমান্তে আন্দোলন করছেন দেশের লক্ষ লক্ষ কৃষক। আন্দোলনের কর্মসূচি হিসেবে প্রজাতন্ত্র দিবসের দিন ট্রাক্টর র‍্যালি করার কথা আগেই ঘোষণা করেছিল কৃষক সংগঠনগুলি। ইতিমধ্যেই এই র‍্যালিতে যোগ দেওয়ার উদ্দেশ্যে দেশের বিভিন্ন জায়গা থেকে ট্রাক্টর নিয়ে রওনা দিয়েছেন কৃষকরা। ভারতীয় কিষাণ ইউনিয়ন (একতা-উগ্রাহন)-এর জেনারেল সেক্রেটারি শুকদেব সিং শনিবার জানিয়েছিলেন, "পাঞ্জাবের খানৌরি এবং হরিয়ানার ডাবওয়ালি থেকে ৩০ হাজারেরও বেশি ট্রাক্টর ও ট্রলি দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে।" এছাড়াও উত্তরপ্রদেশ, কেরালা, রাজস্থান, তামিলনাড়ু, মহারাষ্ট্র সহ একাধিক রাজ‍্যের কৃষকরা প্রজাতন্ত্র দিবসের ট্রাক্টর র‍্যালিতে যোগ দিতে দিল্লির উদ্দেশ্যে যাত্রা শুরু করে দিয়েছেন। আন্দোলনরত কৃষকরা জানিয়েছেন, ওইদিন প‍্যারেডে অংশ নেওয়া প্রতিটি ট্রাক্টরে জাতীয় পতাকা থাকবে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in