Farm Laws: আন্দোলনের এক বছর - কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও বিক্ষোভে অংশ নিতে দিল্লিতে উপস্থিত বহু কৃষক
ঐতিহাসিক কৃষক আন্দোলনফাইল ছবি সংগৃহীত

Farm Laws: আন্দোলনের এক বছর - কেন্দ্রের ঘোষণা সত্ত্বেও বিক্ষোভে অংশ নিতে দিল্লিতে উপস্থিত বহু কৃষক

তামিলনাড়ু, বিহার এবং মধ্যপ্রদেশের ট্রেড ইউনিয়নগুলি ঘোষণা করেছে যে জেলা সদরে অনুষ্ঠিত কৃষকদের বিক্ষোভে যোগ দেবেন তাঁরা। কলকাতা সহ পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় ট্র‍্যাক্টর র‍্যালি বের করা হবে।

তিন কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনের এক বছর পূর্তি আজ। এই উপলক্ষ্যে দিল্লি সীমান্তে আজ বড়সড় বিক্ষোভ কর্মসূচি রয়েছে। ইতিমধ্যেই আরও হাজার হাজার কৃষক সিংঘু এবং টিকরি সীমান্তে উপস্থিত হয়েছেন।

গত সপ্তাহে আচমকা তিন বিতর্কিত কৃষি আইন বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আন্দোলনরত কৃষক সংগঠনগুলি এই পদক্ষেপকে স্বাগত জানালেও আনুষ্ঠানিকভাবে আইনগুলো বাতিল না হওয়া পর্যন্ত এবং তাঁদের অন‍্যান‍্য দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে বলে জানিয়েছেন তাঁরা।

আজ আন্দোলনের এক বছর পূর্তিতে শুধু দিল্লি সীমান্তে নয়, গোটা দেশে একাধিক বিক্ষোভ-কর্মসূচি এবং অনুষ্ঠান করবে কৃষক সংগঠনগুলি।

চলমান আন্দোলনকে নেতৃত্বদানকারী মূল সংগঠন, সংযুক্ত কিষাণ মোর্চা বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিবাদের এক বছর উপলক্ষ্যে হাজার হাজার কৃষক দিল্লিতে আসছেন। পাশাপাশি বহু শ্রমিকও আগামীকাল তাঁদের অনুষ্ঠানে যোগ দেবেন। তামিলনাড়ু, বিহার এবং মধ্যপ্রদেশের ট্রেড ইউনিয়নগুলি ঘোষণা করেছে যে জেলা সদরে অনুষ্ঠিত কৃষকদের বিক্ষোভে যোগ দেবেন তাঁরা। কর্ণাটকে শ্রমিক এবং কৃষকরা জাতীয় সড়ক অবরোধের কর্মসূচি নিয়েছে। কলকাতা সহ পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় ট্র‍্যাক্টর র‍্যালি বের করা হবে।

ঐতিহাসিক কৃষক আন্দোলন
Farm Laws: তিন কৃষি আইন বাতিলে আসন্ন নির্বাচনে লাভবান হবে দল - আশা বিজেপির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in