Nagaland: 'অভিযুক্তদের শাস্তি চাই', সরকারি ক্ষতিপূরণ ফিরিয়ে দিলেন সেনার গুলিতে নিহতদের পরিবার

গত ৪ ডিসেম্বর নাগাল‍্যান্ডের মোন জেলার ওটিং গ্রামে নিরীহ গ্রামবাসীদের ওপর নির্বিচারে গুলি চালায় সেনাবাহিনীর ২১ নম্বর প‍্যারা স্পেশাল ফোর্সের জওয়ানরা। এই ঘটনায় ১৩ জন গ্রামবাসীর মৃত্যু হয়।
প্রতিবাদে অমিত শাহ এবং সেনার কুশপুতুল পোড়ানো হচ্ছে
প্রতিবাদে অমিত শাহ এবং সেনার কুশপুতুল পোড়ানো হচ্ছেছবি সংগৃহীত

সরকারি ক্ষতিপূরণ ফিরিয়ে দিলেন নাগাল‍্যান্ডে সেনার গুলিতে নিহত নিরীহ গ্রামবাসীদের পরিবার। গুলি চালানোর ঘটনায় জড়িত সেনাদের কঠোর শাস্তি না দেওয়া পর্যন্ত এবং বিতর্কিত AFSPA (Armed Forces Special Powers Act) প্রত‍্যাহার না করা পর্যন্ত কোনোরকম সরকারি সাহায্য গ্রহণ করবে না তাঁরা। রবিবার নিহতদের পরিবার এবং গ্রামবাসীরা মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর নাগাল‍্যান্ডের মোন জেলার ওটিং গ্রামে নিরীহ গ্রামবাসীদের ওপর নির্বিচারে গুলি চালায় সেনাবাহিনীর ২১ নম্বর প‍্যারা স্পেশাল ফোর্সের জওয়ানরা। এই ঘটনায় ১৩ জন গ্রামবাসীর মৃত্যু হয়।

রবিবার ওটিং গ্রাম পরিষদ একটি বিবৃতি জারি করে জানিয়েছে, ১ লক্ষ ৮৩ হাজার টাকা ভর্তি একটি খাম নিয়ে নাগাল‍্যান্ড সরকারের বিজেপি মন্ত্রী শ্রী পাইওয়াং কোনিয়াক এবং জেলার ডেপুটি কমিশনার তাঁদের কাছে এসেছিলেন। প্রথমে এই টাকাকে 'ভালোবাসা এবং উপহারের' চিহ্ন হিসেবে ভেবেছিল ওটিং গ্রাম পরিষদ। কিন্তু পরে তারা জানতে পারেন এই টাকা রাজ‍্য সরকার কর্তৃক ঘোষণা করা ক্ষতিপূরণের একটি কিস্তির কিছু অংশ। গ্রাম পরিষদ এবং নিহতদের পরিবার তৎক্ষণাৎ টাকা ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

বিবৃতিতে স্পষ্ট করে জানানো হয়, "ভারতীয় সেনা বাহিনীর ২১ নম্বর প‍্যারা স্পেশাল ফোর্সের অভিযুক্ত জওয়ানদের সিভিল কোড অফ ল'র অধীনে শাস্তি না দেওয়া পর্যন্ত এবং সমগ্র উত্তর-পূর্বাঞ্চল থেকে AFSPA বাতিল না হওয়া পর্যন্ত কোনো সরকারি সাহায্য গ্রহণ করবো না আমরা।" বিবৃতির নীচে ওটিং গ্রাম পরিষদের চেয়ারম্যান লংওয়াং কোনিয়াকের স্বাক্ষর রয়েছে।

প্রসঙ্গত, নাগাল‍্যান্ড সরকার নিহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা করেছে‌। আহতদের প্রত‍্যেককে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

সেনাবাহিনীর গুলি চালানোর ঘটনায় সংসদে বিবৃতি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভুলবশত এই ঘটনা ঘটেছে বলে মন্তব্য করেন শাহ। গত পরশু এই ঘটনার প্রতিবাদে মিছিল করেন ওটিং গ্রামের বাসিন্দারা। শাহের ক্ষমা চাওয়ার দাবি তোলেন তাঁরা। পোড়ানো হয় তাঁর কুশপুতুলও।

প্রতিবাদে অমিত শাহ এবং সেনার কুশপুতুল পোড়ানো হচ্ছে
Nagaland: গাড়ির নম্বর প্লেট পাল্টে অভিযান, নিহতদের পোশাক বদল, একাধিক অভিযোগ সেনার বিরুদ্ধে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in