সরকার-বিরোধী মতপোষণ মানেই দেশদ্রোহীতা নয়: সুপ্রিম কোর্ট

২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল করা নিয়ে ফারুক আবদুল্লাহ চিন ও পাকিস্তানের সাহায্য চেয়েছিলেন। এই অভিযোগ জানিয়ে আদালতে মামলা করেছিলেন রজত শর্মা এবং নেহ শ্রীবাস্তব নামের দুই আবেদনকারী।
সরকার-বিরোধী মতপোষণ মানেই দেশদ্রোহীতা নয়: সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি

সরকারের মতামতের চেয়ে ভিন্ন মত প্রকাশ করলেই তা 'রাষ্ট্রদ্রোহ' নয়। জম্মু ও কাশ্মীরের সাংসদ ফারুক আবদুল্লাহর বিরুদ্ধে করা একটি মামলার শুনানিতে এই মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। ফারুক আবদুল্লাহর বিরুদ্ধে থাকা আবেদন খারিজের পাশাপাশি আবেদনকারীদের ৫০ হাজার টাকার জরিমানা করেছে আদালত।

২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল করা নিয়ে ফারুক আবদুল্লাহ চিন ও পাকিস্তানের সাহায্য চেয়েছিলেন। এই অভিযোগ জানিয়ে আদালতে মামলা করেছিলেন রজত শর্মা এবং নেহ শ্রীবাস্তব নামের দুই আবেদনকারী। তাঁদের অভিযোগ, ৩৭০ ধারা বাতিল করা নিয়ে কেন্দ্রের বিরোধিতা করছেন ন্যাশনাল কনফারেন্সের এই নেতা-সাংসদ, ‌যা দেশবিরোধিতার সমান। তাঁর সংসদীয় পদ কেড়ে নেওয়ার দাবি তোলেন তাঁরা।

এই আবেদনের শুনানিতে দেশের শীর্ষ আদালত বলে, সরকার-বিরোধী মত পোষণ করলেই তা দেশদ্রোহীতা, এমনটা বলা যায় না। অভিযোগকারীরাও আদালতে নিজেদের অভিযোগ প্রমাণ করতে ব‍্যর্থ হওয়ায় মামলা খারিজ করে দেয় আদালত।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in