মত প্রকাশের অধিকার সকলের - শাহের বিরুদ্ধে মন্তব্য করে দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার আইনজীবীর জামিন

আদালত বলে, "সরকারের পক্ষে হোক বা বিপক্ষে, কোনো ব্যক্তির আওয়াজ তোলার বা মত প্রকাশ করার অধিকার রয়েছে। অভিযুক্তের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার যে অভিযোগ আনা হচ্ছে, প্রাথমিকভাবে তার কোনো প্রমাণ নেই।"
মত প্রকাশের অধিকার সকলের - শাহের বিরুদ্ধে মন্তব্য করে দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার আইনজীবীর জামিন
অমিত শাহফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে 'অবমাননাকর' মন্তব্য করায় দেশদ্রোহিতার অভিযোগে গ্রেফতার হওয়া এক আইনজীবীকে জামিন দিলো ইম্ফলের এক আদালত। আদালতের কথায়, সরকারের বিরুদ্ধে হোক বা পক্ষে, মত প্রকাশের অধিকার সকলের আছে।

গত সপ্তাহে সানাওজাম সমাচরন সিং নামের ওই আইনজীবীর জামিনের পক্ষে রায় ঘোষণা করেছে আদালত। আদালত বলে, "সরকারের পক্ষে হোক বা বিপক্ষে, কোনো ব্যক্তি দৃঢ়ভাবে যা অনুভব করে, সেই বিষয় নিয়ে তাঁর আওয়াজ তোলার বা মত প্রকাশ করার অধিকার রয়েছে। অভিযুক্তের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার যে অভিযোগ আনা হচ্ছে, প্রাথমিকভাবে তার কোনো প্রমাণ নেই।"

সানাওজাম সমাচরন সিং একজন আইনজীবীর পাশাপাশি মণিপুর কংগ্রেসের মুখপাত্র। গত ১১ এপ্রিল মধ্যরাতে তাঁকে গ্রেফতার করা হয়। হিন্দি বাধ্যতামূলক সংক্রান্ত অমিত শাহের বিবৃতি নিয়ে স্থানীয় একটি নিউজ চ্যানেল টক শো-র আয়োজন করেছিল। সেখানে আমন্ত্রিত প্যানেলিস্টদের মধ্যে একজন ছিলেন সিং। সেখানেই অমিত শাহের বিরুদ্ধে 'অশ্লীল এবং অবমাননাকর' ভাষা ব্যবহার করার অভিযোগ ওঠে সিংয়ের বিরুদ্ধে।

ভারতীয় জনতা যুব মোর্চার মণিপুর ইউনিটের সভাপতির অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয় সিংকে। এরপর তাঁকে আদালতে তোলা হলে প্রসিকিউশন তাঁর হেফাজত চায়। কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে তাঁকে জামিনে মুক্তি দেয়।

মঙ্গলবার প্রকাশিত আদালতের বেইল অর্ডারে বলা হয়েছে, "অভিযুক্ত ব্যক্তির বিবৃতি আপত্তিকর বা অবমাননাকর বা অভিযুক্ত ব্যক্তিকে হেফাজতে পাঠানোর মত খারাপ ছিল না।"

অমিত শাহ
ইংরেজি নয়, হিন্দিতেই বিভিন্ন রাজ্যের মানুষের কথা বলা উচিত - অমিত শাহ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in