EPFO: ফের মধ্যবিত্তের সঞ্চয়ে কোপ, পিএফ-এ সুদের হার ৪৩ বছরে সর্বনিম্ন

ইপিএফ-এর সুদের হারে ছাঁটাই। ৮.৫ শতাংশ থেকে কমিয়ে সুদের হার করা হল ৮.১ শতাংশ। বর্তমান আর্থিক বছর থেকেই এই সুদের হার কার্যকর হবে। শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে।
EPFO: ফের মধ্যবিত্তের সঞ্চয়ে কোপ, পিএফ-এ সুদের হার ৪৩ বছরে সর্বনিম্ন
ইপিএফওফাইল ছবি দ্য মিন্ট-এর সৌজন্যে

ইপিএফ-এর সুদের হারে ছাঁটাই। ৮.৫ শতাংশ থেকে কমিয়ে সুদের হার করা হল ৮.১ শতাংশ। বর্তমান আর্থিক বছর থেকেই এই সুদের হার কার্যকর হবে। শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, বিগত ৪৩ বছরের মধ্যে এটাই সবথেকে কম সুদের হার। ১৯৭৭-৭৮ সালে এই সুদের হার ছিলো ৮ শতাংশ। যার প্রভাব পড়বে কমপক্ষে ৬ কোটি উপভোক্তার ওপর।

এর আগে গত মার্চ মাসে এই সুদ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো। ইপিএফও-র পক্ষ থেকে সুদের হার কমানোর বিষয়ে কেন্দ্রীয় সরকারের শ্রম মন্ত্রকের পক্ষ থেকে অর্থ মন্ত্রকের কাছে আবেদন জানানো হয়েছিলো। এদিনই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সুদের হার কমানোর আবেদনে সায় দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে কোপ পড়বে মধ্যবিত্তের সঞ্চয়ে।

প্রসঙ্গত, গত চার বছরে দফায় দফায় সুদের হার কমানো হয়েছে ইপিএফ-এ। ২০১৯-২০ আর্থিক বছরে এই সুদের হার ছিলো ৮.৫ শতাংশ। ২০১৮-১৯-এ যা ছিলো ৮.৬৫ শতাংশ, ২০১৭-১৮তে ছিলো ৮.৫৫ শতাংশ। ২০১৫-১৬ সালে এই হার ছিলো ৮.৭৫ শতাংশ। এর আগে ২০১১-১২ সালে ইপিএফ-এ সুদের হার কমে হয়েছিলো ৮.২৫ শতাংশ।

মার্চ ২০২২-এ ইপিএফ-এ যুক্ত হয়েছে ১৫.৩২ লক্ষ উপভোক্তা। গত ফেব্রুয়ারিতে যুক্ত হয় ১৪.১২ লক্ষ নতুন উপভোক্তা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in