এলগার পরিষদ মামলা: বম্বে হাইকোর্টে জামিনের আবেদন সমাজকর্মী স্টান স্বামীর

এর আগে স্পেশাল এন আই এ আদালত তাঁর জামিনের আবেদন খারিজ করে দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এবার বোম্বে হাইকোর্টে যাচ্ছেন গত সোমবার ৮৪ বছরে পা দেওয়া ফাদার স্ট্যান স্বামী।
এলগার পরিষদ মামলা: বম্বে হাইকোর্টে জামিনের আবেদন সমাজকর্মী স্টান স্বামীর
ফাদার স্ট্যান স্বামী ফাইল ছবি উইকিপিডিয়ার সৌজন্যে

এলগার পরিষদ-মাওবাদী মামলায় গ্রেপ্তার হওয়া সমাজকর্মী ফাদার স্ট্যান স্বামীর জামিনের আবেদন করা হয়েছে বম্বে হাইকোর্টে। এর আগে স্পেশাল এন আই এ আদালত তাঁর জামিনের আবেদন খারিজ করে দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে এবার বোম্বে হাইকোর্টে যাচ্ছেন গত সোমবার ৮৪ বছরে পা দেওয়া ফাদার স্ট্যান স্বামী।

শারীরিক অসুস্থতার কারণে এই জামিনের আবেদন করা হয়েছে বলে সূত্রের খবর। ৮৪ বছরের বৃদ্ধ স্বামী সোমবার জেলা আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে নিজের জামিনের আবেদন করেন।

'সরকারের বিরুদ্ধে ষড়য্ন্ত্র' করার অভিযোগে অভিযুক্ত স্বামীকে কোনও বয়সজনিত কারণ বা শারীরিক অসুস্থতার কারণে জামিনে দেওয়া যাবে না বলে আগেই জানিয়েছিল জেলা আদালত। এরপরই স্বামী হাইকোর্টে এই মামলাটি শুনানির জন্য আবেদন করেন। তাঁর আবেদনে স্বামী লেখেন, তালোজা জেলে ৪০ জন বন্দির করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তাদের সঙ্গে থাকতে হচ্ছে তাঁকে। ফলে সংক্রমণের ভয় রয়েছে। উল্লেখ্য, ২০২০ সালে ৮ অক্টোবর রাঁচি থেকে অশীতিপর স্বামীকে গ্রেপ্তার করা হয়।

২০১৭ সালে ৩১ ডিসেম্বর পুনেতে 'এলগার পরিষদ' কনক্লেভে উস্কানিমূলক মন্তব্য করার জন্য পরের দিন ভীমা কোঁরেগাওয়ে হিংসা ছড়িয়েছিল বলে পুলিশের দাবি। পুনে পুলিশের দাবি, এই কনক্লেভ আয়োজন করা হয়েছিল মাওবাদীদের তরফে। পরে এনআইএ এই মামলাটি হস্তান্তর করে নেয়। এবং বহু সমাজকর্মী, শিক্ষাবিদের বিরুদ্ধে মামলা দায়ের করে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in