Elgar Parishad Case: বোম্বে হাইকোর্টে 'জামিন' পেলেন সমাজকর্মী আনন্দ তেলতুম্বে!

তেলতুম্বদে এই মামলার তৃতীয় অভিযুক্ত যাকে জামিন দেওয়া হয়েছে। কবি ভারাভারা রাও মেডিকেল জামিনে এবং আইনজীবী সুধা ভরদ্বাজ নিয়মিত জামিনে মুক্ত রয়েছেন। এছাড়া, গৃহবন্দী রয়েছেন সমাজকর্মী গৌতম নভলাখা।
Elgar Parishad Case: বোম্বে হাইকোর্টে 'জামিন' পেলেন সমাজকর্মী আনন্দ তেলতুম্বে!

এলগার পরিষদ মামলায় (Elgar Parishad case) বোম্বে হাইকোর্টে (The Bombay High Court) জামিন পেলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মী আনন্দ তেলতুম্বে (Scholar-Activist Anand Teltumbde)।

সূত্রের খবর, এক লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে ৭৩ বছর বয়সী তেলতুম্বডের জামিনের আবেদন মঞ্জুর করেছেন বিচারপতি এ এস গড়করি (Justice A S Gadkari) ও বিচারপতি এম এন যাদব (Justice M N Jadhav)-এর ডিভিশন বেঞ্চ।

তবে, আদালত তেলতুম্বের জামিনের উপর এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ দিয়েছে, যাতে জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) সুপ্রিম কোর্টে যেতে পারে। অর্থাৎ তেলতুম্বে ততদিন জেল থেকে বের হতে পারবেন না।

জানা যাচ্ছে, আদালতের আদেশের উপর এক সপ্তাহের স্থগিতাদেশ চেয়ে আবেদন জানিয়েছিল এনআইএ। আর, এনআইএ-র সেই আবেদন গ্রহণ করেছে বিচারপতিদের বেঞ্চ।

২০২০ সালের এপ্রিলে, সমাজকর্মী আনন্দ তেলতুম্বে (Anand Teltumbde)-কে গ্রেপ্তার করে NIA। তখন থেকে তিনি নাভি মুম্বাইয়ের তালোজা কারাগারে বন্দী রয়েছেন। NIA-র বিশেষ আদালত তাঁকে জামিন দিতে অস্বীকার করার পরে, হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি।

আদালতে, তেলতুম্বডে দাবি করেছেন, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর, মহারাষ্ট্রের পুনেতে অনুষ্ঠিত এলগার পরিষদের অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন না বা কোনও উস্কানিমূলক বক্তৃতা দেননি তিনি।

পুলিশের দাবি, পুনেতে এলগার পরিষদ কনক্লেভে উসকানিমূলক বক্তৃতার জেরে তার পরদিনই অর্থাৎ ২০১৮ সালের ১ ডিসেম্বর, ভীমা কোরেগাঁও যুদ্ধের ২০০তম বার্ষিকীতে হিংসার ঘটনা ঘটেছিল। আর, যে সংগঠনের ইভেন্টে উস্কানিমূলক এবং প্রদাহজনক বক্তৃতা করা হয়েছিল - তা নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন সিপিআই (মাওবাদী) সমর্থিত ছিল।

তেলতুম্বদে এই মামলার তৃতীয় অভিযুক্ত যাকে জামিন দেওয়া হয়েছে। কবি ভারাভারা রাও (Varavara Rao) মেডিকেল জামিনে এবং আইনজীবী সুধা ভরদ্বাজ (Sudha Bhardwaj) নিয়মিত জামিনে মুক্ত রয়েছেন। এছাড়া, গৃহবন্দী রয়েছেন সমাজকর্মী গৌতম নভলাখা (Gautam Navlakha)।

অন্যদিকে, এই মামলায় প্রায় বিনা বিচারে জেলবন্দী রয়েছেন -

  • সমাজকর্মী সুধীর ধাওয়ালে (Sudhir Dhawale)। ২০১৮ সালের জুন মাসে তাঁকে গ্রেপ্তার করে এনআইএ। বর্তমানে তিনি তালোজা কারাগারে বন্দি। চলতি বছরের জুলাই মাসে তাঁর জামিনের আবেদন খারিজ করে দিয়েছে বিশেষ NIA আদালত।

  • সমাজকর্মী রোনা উইলসন (Rona Wilson)। ২০১৮ সালের জুন মাসে গ্রেপ্তার হন তিনি। চলতি বছরের জুলাই মাসে তাঁরও জামিনের আবেদন খারিজ করে দিয়েছে বিশেষ NIA আদালত। তবে, তাঁর বাবার মৃত্যুর পর এক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ২০২১ সালে সেপ্টেম্বরে ১৪ দিনের জন্য অস্থায়ী জামিন দিয়েছিল বিশেষ NIA আদালত। ১৪ দিনের মেয়াদ শেষে তিনি আত্মসমর্পণ করেন।

  • এছাড়া, আইনজীবী সুরেন্দ্র গ্যাডলিং (Lawyer Surendra Gadling), অধ্যাপক সোমা সেন (Professor Shoma Sen), মহেশ রাউত (Activist Mahesh Raut)-কে ২০১৮ সালে গ্রেপ্তার করা হয়। সকলে এখনও কারাগারের পিছনে রয়েছে।

  • ২০১৮ সালের আগস্টে, এই মামলায় গ্রেপ্তার হন আইনজীবী অরুণ ফেরেরা (Arun Ferreira), ভার্নন গনসালভেস (Vernon Gonsalves)। বর্তমানে দু’জনেই তালোজা কারাগারে বন্দী রয়েছেন।

  • ২০২০ সালের এপ্রিলে, সমাজকর্মী আনন্দ তেলতুম্বে (Anand Teltumbde)-কে গ্রেপ্তার করে NIA। তখন থেকে তিনি তালোজা কারাগারে বন্দী রয়েছেন।

  • ২০২০ সালের জুলাই মাসে, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হ্যানি বাবু (Hany Babu)-কে গ্রেপ্তার করে NIA। বর্তমানে তিনি তালোজা কারাগারে বন্দী রয়েছেন।

  • ২০২০ সালের সেপ্টেম্বরে, গায়ক সাগর গোর্খে (Sagar Gorkhe) ও রমেশ গাইচোর (Ramesh Gaichor)-কে গ্রেপ্তার করে NIA। দুজনেই বর্তমানে তালোজা কারাগারে বন্দী রয়েছেন৷

  • ২০২০ সালের সেপ্টেম্বর, কবির কলা মঞ্চের সদস্য জ্যোতি জগতাপ (Jyoti Jagtap)-কে মাওবাদী মতাদর্শ প্রচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি মুম্বাইয়ের বাইকুল্লা মহিলা কারাগারে বন্দি রয়েছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in