Elgar Parishad Case: মুক্তির 'আনন্দ' তেলতুম্বডের, বোম্বে হাইকোর্টের রায় বহাল সুপ্রিম কোর্টে

আদালতে, তেলতুম্বডে দাবি করেন, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর, মহারাষ্ট্রের পুনেতে অনুষ্ঠিত এলগার পরিষদের অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন না বা কোনও উস্কানিমূলক বক্তৃতা দেননি তিনি।
আনন্দ তেলতুম্বদে
আনন্দ তেলতুম্বদেফাইল ছবি, কৈরালী নিউজের সৌজন্যে

অবশেষে জামিন পাচ্ছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজকর্মী আনন্দ তেলতুম্বডে (Scholar-Activist Anand Teltumbde)।

সূত্রের খবর, গত ১৮ নভেম্বর, এলগার পরিষদ মামলায় (Elgar Parishad case) আনন্দ তেলতুম্বডেকে জামিন দিয়েছিল বোম্বে হাইকোর্ট (The Bombay High Court)। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের (The Supreme Court) দ্বারস্থ হয় জাতীয় তদন্ত সংস্থা (NIA)। কিন্তু শুক্রবার বম্বে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে NIA-এর আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

ফলে নভি মুম্বাইয়ের তালোজা কারাগার থেকে জামিন পাচ্ছেন ৭২ বছর বয়সী আনন্দ তেলতুম্বে।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (CJI DY Chandrachud) ও বিচারপতি হিমা কোহলি (Justice Hima Kohli)-র বেঞ্চ বোম্বে হাইকোর্টের আদেশে হস্তক্ষেপ করতে অস্বীকার করেছেন। তবে, বেঞ্চ জানিয়েছে, 'সব ক্ষেত্রে উচ্চ আদালতের পর্যবেক্ষণকে চূড়ান্ত সিদ্ধান্ত হিসাবে গণ্য করা হবে না।'

জানা যাচ্ছে, ২০২০ সালের এপ্রিলে, সমাজকর্মী আনন্দ তেলতুম্বে (Anand Teltumbde)-কে গ্রেপ্তার করে NIA। তখন থেকে নভি মুম্বাইয়ের তালোজা কারাগারে বন্দী রয়েছেন তিনি। NIA-র বিশেষ আদালত তাঁকে জামিন দিতে অস্বীকার করার পরে, হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন আনন্দ।

আদালতে, তেলতুম্বডে দাবি করেন, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর, মহারাষ্ট্রের পুনেতে অনুষ্ঠিত এলগার পরিষদের অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন না বা কোনও উস্কানিমূলক বক্তৃতা দেননি তিনি।

এরপর, গত ১৮ নভেম্বর, এক লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে ৭৩ বছর বয়সী তেলতুম্বডের জামিনের আবেদন মঞ্জুর করেন বোম্বে হাইকোর্টের বিচারপতি এ এস গড়করি (Justice A S Gadkari) ও বিচারপতি এম এন যাদব (Justice M N Jadhav)-এর ডিভিশন বেঞ্চ।

তবে, এ সময় NIA-র আবেদনের ভিত্তিতে তেলতুম্বডের জামিনের উপর এক সপ্তাহের জন্য স্থগিতাদেশ দেয় আদালত। তারপর, সুপ্রিম কোর্টের দারস্ত হয় NIA আধিকারিকরা। কিন্তু, তেলতুম্বডের জামিনের বিরোধিতা করে NIA যে আবেদন জানায়, শুক্রবার তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

যেখানে পুলিশ দাবি করে আসছে, তেলতুম্বডের উসকানিমূলক বক্তৃতার জেরে ২০১৮ সালের ১ ডিসেম্বর, এলগার পরিষদ কনক্লেভে হিংসার ঘটনা ঘটে। এই উসকানিমূলক বক্তৃতার আয়োজন করা হয়েছিল নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন সিপিআই (মাওবাদী) সমর্থনে।

জানা যাচ্ছে, তেলতুম্বডে এই মামলার তৃতীয় অভিযুক্ত, যাকে জামিন দেওয়া হয়েছে। কবি ভারাভারা রাও (Varavara Rao) মেডিকেল জামিনে এবং আইনজীবী সুধা ভরদ্বাজ (Sudha Bhardwaj) নিয়মিত জামিনে মুক্ত রয়েছেন। এছাড়া, গৃহবন্দী রয়েছেন সমাজকর্মী গৌতম নভলাখা (Gautam Navlakha)।

আনন্দ তেলতুম্বদে
Elgar Parishad case: তিন বছর পার, এখনও বিনাবিচারে জেলবন্দী ১৩, মৃত ১ - জামিনে ২ জন
আনন্দ তেলতুম্বদে
Elgar Parishad: রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের উদ্দেশ্য ছিল ধৃতদের, খসড়া চার্জশিটে দাবি NIA-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in