UP: চন্দ্রযান অবতরণের দৃশ্য না দেখানোয় একাধিক স্কুলে শিক্ষকদের বেতন আটকে দেওয়ার নোটিশ শিক্ষা দফতরের

কর্তৃপক্ষের জবাব পছন্দ না হলে, প্রধানশিক্ষক ও বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের বরখাস্তও করা হতে পারে বলে জানানো হয়েছে।
UP: চন্দ্রযান অবতরণের দৃশ্য না দেখানোয় একাধিক স্কুলে শিক্ষকদের বেতন আটকে দেওয়ার নোটিশ শিক্ষা দফতরের
ফাইল ছবি

ভারতের চন্দ্রযান-৩ কয়েকদিন আগেই পা রেখেছে চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে। সেই অবতরণের দৃশ্য লাইভ দেখানোর নির্দেশ ছিল দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে। কিন্তু উত্তরপ্রদেশের একাধিক সরকারি স্কুলে সেই নির্দেশ মানা হয়নি বলে উঠেছে অভিযোগ। নিউজক্লিকের এক প্রতিবেদন অনুযায়ী, রাজ্যের বেসিক শিক্ষা দফতরের তরফে সরকারি নির্দেশ না মানায় স্কুলগুলিকে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। পাশাপাশি, স্কুলগুলির শিক্ষক ও প্রধানশিক্ষকদের বেতন আটকে দেওয়া নিয়েও নির্দেশ জারি করা হয়েছে।

গত বুধবার সন্ধ্যা ৬.০৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে বিশ্বের প্রথম দেশ হিসেবে পা রেখেছে ভারত। বুধবার সকালেই কেন্দ্রীয় শিক্ষা দফতরের পক্ষ থেকে দেশের সমস্ত স্কুল, কলেজ-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ এর অবতরণের দৃশ্যের সরাসরি সম্প্রচার দেখানোর নির্দেশ দেওয়া হয়। প্রয়োজনে সন্ধ্যের পরও স্কুল-কলেজ খোলা রাখার ছাড়ও দেওয়া হয়। নির্দেশিকায় জানানো হয়, ভারতের এই ঐতিহাসিক চন্দ্রাভিযান ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করবে এবং তাঁদের আত্মবিশ্বাস বাড়িয়ে তাঁদের মধ্যে কৌতূহল জাগাবে।

কিন্তু উত্তরপ্রদেশের একাধিক সরকারি স্কুলই এই নির্দেশ মানেনি বলে জানা গিয়েছে। এই নিয়ে হামিরপুর জেলার বেসিক শিক্ষা আধিকারিক (BSA) অলোক সিংহ জানিয়েছেন, “ভারতের চন্দ্রাভিযানের সরাসরি সম্প্রচারের নির্দেশ সত্ত্বেও এই জেলার প্রায় ১০-১২টি স্কুল বন্ধ ছিল বলে জানা গিয়েছে। শিক্ষা দফতরের নির্দেশ অমান্য করায় স্কুলগুলির প্রধানশিক্ষক ও শিক্ষকদের শোকজ নোটিশ পাঠানো হয়েছে। কেন দেশের চন্দ্র অভিযানের দৃশ্য দেখানো হয়নি, কেন মানা হয়নি সরকারি নির্দেশ, তা নিয়ে প্রত্যেকের কাছ থেকেই আগামী ২ দিনের মধ্যে উপযুক্ত ব্যাখ্যা চাওয়া হয়েছে।” স্কুল কর্তৃপক্ষের জবাব পছন্দ না হলে, প্রধানশিক্ষক ও বিশেষ দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের বরখাস্তও করা হতে পারে বলে জানানো হয়েছে।

কিন্তু বেতন আটকে দেওয়ার বিষয়টি কোনওভাবেই শিক্ষক মহলের মনঃপূত হয়নি। সব কিছুর সঙ্গে বেতনকে জুড়ে দেওয়া ‘অন্যায়’ বলে ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষক সংগঠন উত্তরপ্রদেশ প্রাইমারি টিচার ট্রেইনড গ্র্যাজুয়েট অ্যাসোসিয়েশন। সংগঠনের সদস্য অরবিন্দ কুমার জানিয়েছেন, “শিক্ষাকর্মীদের বেতন বন্ধের আদেশটি একেবারেই অন্যায্য এবং এতে এটিই প্রমাণ হয় কীভাবে চন্দ্রাভিযানের সরাসরি সম্প্রচারের মূল লক্ষ্য থেকে সরে গিয়েছে BSA।”

একইসঙ্গে, চাঁদের মাটিতে অবতরণের দৃশ্য দেখানোর জন্য প্রয়োজনীয় স্মার্ট টেলিভিশন, প্রজেক্টর ইত্যাদি স্কুলগুলিকে যোগান দিতে পারেনি বলেও BSA-কে অভিযুক্ত করেছে ওই শিক্ষক সংগঠন।

UP: চন্দ্রযান অবতরণের দৃশ্য না দেখানোয় একাধিক স্কুলে শিক্ষকদের বেতন আটকে দেওয়ার নোটিশ শিক্ষা দফতরের
‘৬২তে INCOSPAR গঠনের পরেই ভারতের মহাকাশ গবেষণা শুরু! চাঁদের মাটি ছোঁয়ার দিনই অতীত মনে করালো কংগ্রেস
UP: চন্দ্রযান অবতরণের দৃশ্য না দেখানোয় একাধিক স্কুলে শিক্ষকদের বেতন আটকে দেওয়ার নোটিশ শিক্ষা দফতরের
শিক্ষিকার নির্দেশে মুসলিম ছাত্রকে চড় মারার ঘটনায় ফ্যাক্ট চেকার জুবেইরের বিরুদ্ধে FIR দায়ের পুলিশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in