মিডিয়া নিয়ন্ত্রণে কেন্দ্রের নয়া নীতি, তীব্র অসন্তোষ প্রকাশ এডিটর্স গিল্ডের

গিল্ডের মতে, তথ্য-প্রযুক্তি মন্ত্রক আইন, ২০২০ অনুসারে কোনওরকম আইনি নির্দেশিকা ছাড়াই কেন্দ্রীয় সরকার দেশে যে কোনও সময়, যে কোনও জায়গার খবর ব্লক করে দিতে, মুছে দিতে বা ঘুরিয়ে দিতে পারে।
মিডিয়া নিয়ন্ত্রণে কেন্দ্রের নয়া নীতি, তীব্র অসন্তোষ প্রকাশ এডিটর্স গিল্ডের
প্রতীকী ছবি

কেন্দ্রের নতুন মিডিয়া নীতির বিরুদ্ধ তীব্র অসন্তোষ প্রকাশ করেছে এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া। শনিবার গিল্ডের তরফে জানানো হয়েছে, তথ্য-প্রযুক্তি মন্ত্রকের নতুন নির্দেশিকা অনুসারে চলতে গেলে দেশের মিডিয়া স্বাধীনতা বলে কিছুই থাকবে না। ইন্টারনেটে খবরের প্রকাশক হোক বা অন্য মিডিয়ার নিজস্বতা এতে খর্ব করা হচ্ছে।

গিল্ডের মতে, তথ্য-প্রযুক্তি মন্ত্রক আইন, ২০২০ অনুসারে কোনওরকম আইনি নির্দেশিকা ছাড়াই কেন্দ্রীয় সরকার দেশে যে কোনও সময়, যে কোনও জায়গার খবর ব্লক করে দিতে, মুছে দিতে বা ঘুরিয়ে দিতে পারে। এই আইনের বিভিন্ন ধারা অনুসারে অকারণেই ডিজিটাল মিডিয়ার উপর নিয়ন্ত্রণ করতে পারে সরকার।

গিল্ডের তরফে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, এই ধরনের নির্দেশিকা জারির আগে কেন্দ্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কোনওরকম আলোচনাই করছে না। এই মর্মে কেন্দ্রের একটি বিষয়ের উপর অবশ্যই খেয়াল রাখা উচিত যে, সোশ্যাল মিডিয়ার উপর নিয়ন্ত্রণ করে ভারতের সংবিধানের মিডিয়া স্বাধীনতার উপর হস্তক্ষেপ করা হচ্ছে। যা দেশের গণগন্ত্রকে একপেশে করে দিচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in