BBC-র বিরুদ্ধে এবার তদন্তে ED, বিদেশি মুদ্রা লেনদেন আইন লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের

গত ১৪ ফেব্রুয়ারি BBC-র দিল্লি ও মুম্বাইয়ের অফিসে হানা দেয় আয়কর দফতর। একযোগে, দুই অফিসেই টানা ৬০ ঘন্টা ধরে তল্লাশি চালান অফিসারেরা। এসময়, BBC-র কয়েকজন সাংবাদিকের নথি ও ফোন কেড়ে নেওয়া হয়।
BBC-র বিরুদ্ধে এবার তদন্তে ED, বিদেশি মুদ্রা লেনদেন আইন লঙ্ঘনের অভিযোগে মামলা দায়ের
প্রতীকী ছবি
Published on

বিবিসি ইন্ডিয়ার বিরুদ্ধে FEMA মামলা নথিভুক্ত করেছে ইডি।

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন বা BBC-র বিরুদ্ধে মামলা দায়ের করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। সূত্রের খবর, বিদেশি মুদ্রা লেনদেন সংক্রান্ত (FEMA) আইন লঙ্ঘনের অভিযোগে বৃহস্পতিবার, এই মামলা করেছে ইডি।

গত ১৪ ফেব্রুয়ারি, বিবিসি (BBC)-র দিল্লি ও মুম্বাইয়ের অফিসে হানা দেয় আয়কর দফতর (Income Tax)। একযোগে, দুই অফিসেই টানা ৬০ ঘন্টা ধরে তল্লাশি চালান আয়কর বিভাগের অফিসারেরা। এসময়, BBC-র কয়েকজন সাংবাদিকের নথি ও ফোন কেড়ে নেওয়া হয়।

আয়কর দফতরের অফিসারেরা জানান - 'এটি কোনও অভিযান নয়, এটি একটি 'সমীক্ষা' (survey)। 

আর, ‘সমীক্ষার’ পর এক বিবৃতিতে BBC জানায়, 'বিবিসি একটি বিশ্বস্ত, স্বাধীন সংবাদমাধ্যম। আমরা আমাদের সহকর্মী ও সাংবাদিকদের পাশে আছি, যারা ভয় ছাড়াই নিরপেক্ষ ভাবে খবর করে যাবে।'

বিবৃতির শুরুতে লেখা হয়, 'আয়কর বিভাগের আধিকারিকরা দিল্লি এবং মুম্বাইয়ে আমাদের অফিস ছেড়েছে। ভবিষ্যতেও আমরা কর্তৃপক্ষের সাথে সহযোগিতা অব্যাহত রাখব। আশা করি, বিষয়টি দ্রুত নিষ্পত্তি হবে।'

‘সমীক্ষা’র পরে, আয়কর বিভাগ জানায়, ‘আর্থিক লেনদেনের তথ্যের ক্ষেত্রে বেশ কিছু অসঙ্গতি’ খুঁজে পাওয়া গেছে। তাঁরা দাবি করেন, বিবিসি গ্রুপের বিভিন্ন সংস্থার আয়-ব্যায়ের হিসাব ভারতের ‘অপারেশনের স্কেলের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়’।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি, ২০০২ সালের গুজরাট হিংসা নিয়ে তৈরি বিবিসি (BBC)-র তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্যা মোদী কোয়েশ্চেন' -কে নিষিদ্ধ ঘোষণা করেছে কেন্দ্রের মোদী সরকার। 

তথ্য প্রযুক্তি বিধি, ২০২১-এর অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে, তথ্যচিত্রের লিঙ্ক শেয়ার করা ইউটিউব ভিডিও এবং টুইটার পোস্ট ব্লক করার নির্দেশ দেয় কেন্দ্র।

এরপর, মোদীকে নিয়ে তথ্যচিত্র প্রকাশের দায়ে ভারতে BBC-কে নিষিদ্ধ ঘোষণার জন্য সুপ্রিম কোর্টে মামলা করেন হিন্দু সেনা প্রধান বিষ্ণু গুপ্ত। তবে, গত ১০ ফেব্রুয়ারি, সেই মামলা খারিজ করে দেয় শীর্ষ আদালত।

এই ঘটনার কয়েকদিন পরেই, বিবিসি’র অফিসে সমীক্ষা চালায় আয়কর দফতরের অফিসারেরা।

সূত্রের খবর, সমীক্ষার সেই রেশ কাটতে না কাটতেই এবার ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা) লঙ্ঘনের অভিযোগে BBC-র বিরুদ্ধে মামলা দায়ের করেছে ইডি। সেইসঙ্গে, তদন্তের কাজও শুরু করে দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in