G20 Summit: দিল্লিতে G20 সম্মেলনের জেরে বাতিল ২০০-র বেশি যাত্রীবাহী ট্রেন, জানাল রেল কর্তৃপক্ষ

সম্মেলনে যোগ দেওয়ার জন্য রাশিয়া ও চিন বাদে জি-২০ সদস্য সমস্ত দেশগুলির নেতারা সেই সময় উপস্থিত থাকবেন দেশের রাজধানীতে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত রাজধানী নয়াদিল্লিতে আয়োজিত হতে চলেছে জি-২০ সম্মেলন। আর সেই সম্মেলনের জন্য ব্যাপকভাবে প্রভাবিত হতে চলেছে উত্তর ভারতের রেল পরিষেবা। শনিবার উত্তর ভারতীয় রেলওয়ের তরফে ২০০র বেশি ট্রেনের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে অধিকাংশ ট্রেনই বাতিল করে দেওয়া হয়েছে, কিছু ট্রেনের যাত্রাপথ বদলে দেওয়া হয়েছে।

আগামী ৮ সেপ্টেম্বর থেকে দিল্লিতে বসছে জি-২০ সম্মেলন। রাশিয়া ও চিন বাদে জি-২০ সদস্য সমস্ত দেশগুলির নেতারা সেই সময় উপস্থিত থাকবেন দেশের রাজধানীতে। শুধু তাই নয়, সম্মেলনে থাকবেন ইউএন, আইএমএফ, বিশ্ব ব্যাঙ্ক, ডব্লিউটিও-এর মতো বিশ্বব্যাপী সংগঠনগুলির প্রতিনিধিরাও। এর জন্য আগেই সরকারি নির্দেশ মেনে ওই তিন দিন দিল্লির সমস্ত সরকারি দফতর, স্কুল, কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে। আন্তর্জাতিক স্তরের নেতারা দিল্লিতে থাকাকালীন রাস্তাঘাটে গাড়ির ভীড় কমিয়ে ট্রাফিক চলাচল মসৃণ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবার রাস্তার পাশাপাশি লাগাম টানা হচ্ছে উত্তর ভারতের রেল চলাচলেও। শনিবার উত্তর ভারত রেল কর্তৃপক্ষের তরফে ২০০টিরও বেশি ট্রেনের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী, ১৫টি ট্রেনের টার্মিনাল ও ৬টি ট্রেনের যাত্রাপথ বদলে দেওয়া হয়েছে। আর অমৃতসর জং-নয়াদিল্লি এক্সপ্রেস, কানপুর সেন্ট্রাল-আনন্দ বিহার টার্মিনাল এক্সপ্রেস-সহ বাকি সমস্ত ট্রেনকে ওই ৮ থেকে ১০ সেপ্টেম্বরের জন্য বাতিল করে দেওয়া হয়েছে।

শনিবার টুইটারে (বর্তমানে X) ওই তালিকা প্রকাশ করে উত্তর ভারত রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, “জি-২০ সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন রাষ্ট্রের প্রতিনিধিদের নিরাপত্তা ও অন্যান্য সুরক্ষার কথা মাথায় রেখে রেলওয়ের পক্ষ থেকে ‘ট্রেন হ্যান্ডলিং প্ল্যান’ কার্যকর করা হচ্ছে। এই সমস্ত ট্রেনের সময় দেখে যাত্রীদের যাত্রার পরিকল্পনার করার জন্য অনুরোধ করা হচ্ছে।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in