'ভয়ের পরিবেশ তৈরি করবেন না', ED-কে 'সতর্কতা' সুপ্রিম কোর্টের

ছত্তীসগড় সরকারের অভিযোগ, জেরার নামে আবগারি আধিকারিকদের ও তাঁদের পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছে ED। এমনকি, মদ দুর্নীতিতে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে জড়ানোর ব্যাপারে চাপ দিচ্ছে ED।
'ভয়ের পরিবেশ তৈরি করবেন না', ED-কে 'সতর্কতা' সুপ্রিম কোর্টের

'আপনারা ভয়ের পরিবেশ তৈরি করবেন না। এটা আপনাদের সংস্থার সুনামের জন্য খুব একটা ভাল উদাহরণ হচ্ছে না।' মঙ্গলবার, এই ভাষাতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ED-কে 'সতর্কতা' দিয়েছে সুপ্রিম কোর্ট।

ছত্তীসগড়ের মদ কেলেঙ্কারি মামলার শুনানিতে ED-র উদ্দেশ্যে এই মন্তব্য করে বিচারপতি এস কে কাউল ও বিচারপতি এ আমানুল্লাহর বেঞ্চ।

মদ কেলেঙ্কারি মামলার তদন্তের নামে ভয় দেখাচ্ছে ED, সম্প্রতি এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ছত্তীসগড় সরকার। আদালতে জানানো হয়, জেরার নামে আবগারি আধিকারিকদের ও তাঁদের পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছে ED। এমনকি, মদ দুর্নীতিতে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে জড়ানোর ব্যাপারে চাপ দিচ্ছে ED।

এদিন আদালতে ছত্তিশগড় সরকারের পক্ষে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। ED-র এই কাজের কড়া নিন্দা জানিয়ে তিনি বলেন, 'উত্তেজনা ছড়াচ্ছে ED এবং হুমকি দিচ্ছে আবগারি আধিকারিকদের ও তাঁদের পরিবারের সদস্যদের।'

সিব্বল বলেন, যেভাবে আবগারি দফতরের আধিকারিকদের হুমকি দেওয়া হচ্ছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। চলতি বছরে ছত্তিশগড় বিধানসভার ভোট। সেই কারণে সরকারকে হেয় করতে এই ধরনের কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে।

নিঃসন্দেহে, ইডির বিরুদ্ধে এটি একটি বড় অভিযোগ। বর্তমানে ছত্তীসগড়ে রয়েছে কংগ্রেসের সরকার। চলতি বছরের শেষেই সেখানে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। সেই আবহে ED-র এই তৎপরতাকে রাজনৈতিক ষড়যন্ত্র হিসাবেই দেখছে কংগ্রেস।

তবে, ED-বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করে অতিরিক্ত সলিসিটর জেনারেল এস ভি রাজু জানিয়েছেন, 'মদের কেলেঙ্কারি নিয়ে তদন্ত চালাচ্ছে তদন্তকারী সংস্থা। তার বেশি কিছু নয়।' দুই পক্ষের মতামত শোনার পর ওই মন্তব্য করে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, কয়েকদিন আগে ছত্তিশগড়ে ২ হাজার কোটি টাকার মদ কেলেঙ্কারির অভিযোগ প্রকাশ্যে আসে। ঘটনার তদন্ত নেমে ইতিমধ্যে একজনকে গ্রেফতার করেছে ED। কেলেঙ্কারিতে সরকারি আধিকারিক ছাড়াও রাজনৈতিক প্রভাশালীরাও জড়িত থাকতে পারেন বলে কেন্দ্রীয় সংস্থার তরফে আশঙ্কা করা হয়েছে।

'ভয়ের পরিবেশ তৈরি করবেন না', ED-কে 'সতর্কতা' সুপ্রিম কোর্টের
মহারাষ্ট্রে আন্দোলনের ডাক ক্ষুব্ধ তুলো চাষিদের, রাস্তায় পোড়ানো হবে ১০০০ কুইন্টাল অবিক্রীত তুলো!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in