'বহিরাগতদের' টিকিট, সমাজবাদী পার্টিতে বিরোধ তুঙ্গে

রাজ্যসভার ৩ টি টিকিটের মধ্যে ২ দেওয়া হয়েছে- 'বহিরাগতদের'। একজন হলেন জাতীয় কংগ্রেস (INC) ছুট নেতা কপিল সিবাল। আর অন্যজন হলেন, রাষ্ট্রীয় লোক দলের (RLD) সভাপতি জয়ন্ত চৌধুরী।
'বহিরাগতদের' টিকিট, সমাজবাদী পার্টিতে বিরোধ তুঙ্গে
গ্রাফিক্স - নিজস্ব

অনেক প্রবীণ নেতাই দীর্ঘদিন ধরে দলে আছেন, কিন্তু তাঁরা রাজ্যসভার পর বিধান পরিষদেরও টিকিট পাননি। তবে টিকিট পেয়েছেন অন্য দল থেকে আসা- 'বহিরাগত'রা। এ নিয়ে সমাজবাদী পার্টির (SP) মধ্যে বিরোধ চরমে উঠেছে।

রাজ্যসভার ৩ টি টিকিটের মধ্যে ২ দেওয়া হয়েছে- 'বহিরাগতদের'। একজন হলেন জাতীয় কংগ্রেস (INC) ছুট নেতা কপিল সিবাল (Kapil Sibal)। আর অন্যজন হলেন, রাষ্ট্রীয় লোক দলের (RLD) সভাপতি জয়ন্ত চৌধুরী (Jayant Chaudhary)।

রাজ্যসভার ভোটে এসপি সমর্থিত নির্দল প্রার্থী হিসেবে লড়ছেন কপিল সিবাল। আর এসপি এবং আরএলডি-র যৌথ প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছেন জয়ন্ত চৌধুরী।

এরপর দলের দীর্ঘদিনের নেতাদের বাদ দিয়ে বিধান পরিষদের মনোনয়ন পেয়েছেন বিজেপি ত্যাগী প্রাক্তন মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য। যিনি সম্প্রতি উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন।

একইসঙ্গে, বিধান পরিষদের জন্য মনোনয়ন পেয়েছেন জাসমির আনসারি (Zasmir Ansari)। ইনিও বিধানসভা নির্বাচনের আগে বহুজন সমাজ পার্টি (BSP)-থেকে সমাজবাদী পার্টিতে (SP)-তে এসেছেন।

তবে, বিধান পরিষদের জন্য মনোনয়ন পেয়েছেন সমাজবাদী পার্টির শাহনওয়াজ খান (Shahnawaz Khan) এবং মুকুল যাদব (Mukul Yadav)। জানা যাচ্ছে, মুকুল যাদব হলেন প্রাক্তন বিধায়ক শোভরন যাদবের ছেলে, যিনি অখিলেশ যাদবের জন্য তাঁর করহাল আসন ছেড়েছিলেন।

তবে, বিধান পরিষদের টিকিট পাননি দলের প্রবীন নেতা রাম গোবিন্দ চৌধুরী (Ram Govind Chaudhary) এবং অরবিন্দ সিং গোপে (Arvind Singh Gope)। সম্প্রতি বিধানসভা নির্বাচনে দু'জনেই হেরেছেন। এঁদের বিধান পরিষদে পাঠানো উচিত ছিল বলে মনে করেন দলের সমর্থকেরা।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে দলের এক বিধায়ক বলেছেন, 'সমাজবাদী পার্টিতেই এই নেতারা নিজেদের জীবন কাটিয়েছে। দলে কাজ করার জন্য স্বীকৃতি পাওয়ার যোগ্য তাঁরা। এখন মনে হচ্ছে, দলে আনুগত্যের অর্থ হারিয়ে গেছে।'

দলের আরেক প্রবীন নেতা রিওতি রমন সিং (Reoti Raman Singh), যিনি বর্তমান রাজ্যসভার সাংসদ আছেন। কিন্তু, পুনরায় তাঁকে রাজ্যসভায় পাঠানোর জন্য মনোনয়ন দেননি অখিলেশ যাদব।

এ নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন রমন সিং। তিনি বলেন, 'সমাজবাদী পার্টির সাংসদ হিসাবে আমার পারফরম্যান্স প্রশংসনীয় ছিল রাজ্যসভায়। আমি চেয়ারম্যানের কাছ থেকেও প্রশংসা পেয়েছি। কিন্তু, কেন আমাকে টিকিট দেওয়া হল না, তা আমি বুঝতে পারছি না। এটি দলের কর্মীদের মধ্যে অসন্তোষের জন্ম দিয়েছে।'

তিনি আরও বলেন, 'আমি এটা লক্ষ করছি, কঠোর পরিশ্রমে করে আমরা যে সমাজবাদী পার্টি গড়েছিলাম, তা এখন বদলে গেছে। মুলায়ম এমন একজন নেতা ছিলেন, যিনি সর্বদা সবাইকে সাথে নিয়ে চলতেন। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। সিনিয়র নেতাদের সাইড-লাইন করা হচ্ছে।'

'বহিরাগতদের' টিকিট, সমাজবাদী পার্টিতে বিরোধ তুঙ্গে
Uttar Pradsh: উত্তরপ্রদেশে রাজ্যসভা নির্বাচনে SP এবং RLD-র যৌথ প্রার্থী জয়ন্ত চৌধুরী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in