Digital Media: এবার কেন্দ্রীয় আইনের আওতায় আসতে চলেছে ডিজিটাল মিডিয়া

ডিজিটাল মিডিয়া রেজিস্ট্রেশনের জন্য নতুন আইন আনছে কেন্দ্রীয় সরকার। এতদিন ডিজিটাল মিডিয়া সরকারি বিধির আওতায় ছিল না। এবার তা মিডিয়া নিয়ন্ত্রণের সংশোধিত আইনে এই প্রথম অন্তর্ভুক্ত হবে ভারতে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীনিজস্ব চিত্র

সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করতে আগেই নতুন গাইডলাইন এনেছে কেন্দ্র। এবার একধাপ এগিয়ে ডিজিটাল মিডিয়াকে আইনের আওতায় আনতে চলেছে কেন্দ্র।

জানা যাচ্ছে, ডিজিটাল মিডিয়া রেজিস্ট্রেশনের জন্য নতুন আইন আনছে কেন্দ্রীয় সরকার। এতদিন ডিজিটাল মিডিয়া সরকারি বিধির আওতায় ছিল না। এবার তা মিডিয়া নিয়ন্ত্রণের সংশোধিত আইনে এই প্রথম অন্তর্ভুক্ত হবে ভারতে।

ওয়াকিবহাল মহলের মতে, বিলটি সংসদে পাশ হয়ে গেলে ডিজিটাল নিউজ সাইটগুলি নিয়ন্ত্রণে কঠোর হবে কেন্দ্র। সে ক্ষেত্রে আইন 'লঙ্ঘনের' জন্য কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে। এমনকি, রেজিস্ট্রেশন বাতিল অথবা জরিমানাও করতে পারে কেন্দ্র।

১৮৬৭ সালের 'প্রেস এন্ড রেজিস্ট্রেশন অফ বুক অ্যাক্ট' এর পরিবর্তে 'প্রেস অ্যান্ড পিরিওডিক্যালস বিল'-এর সংশোধনী প্রক্রিয়া শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। যাতে 'যে কোনো ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ডিজিটাল মিডিয়ার খবর'-এর পরিধিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নয়া বিধি অনুযায়ী, ডিজিটাল সংবাদ প্রকাশকদের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। আইন কার্যকর হওয়ার ৯০ দিনের মধ্যে এই কাজটি করতে হবে।

সে ক্ষেত্রে ডিজিটাল প্রকাশকদের প্রেস রেজিস্ট্রার জেনারেলের কাছে রেজিস্ট্রেশন করতে হবে। বিধি লঙ্ঘনের জন্য বিভিন্ন প্রকাশনার বিরুদ্ধে কাজ করার ক্ষমতা থাকবে রেজিস্ট্রার জেনারেলের। রেজিস্ট্রেশন স্থগিত বা বাতিল করা এবং জরিমানা ধার্য করার দায়িত্বও থাকবে রেজিস্ট্রারের।

সরকারি আধিকারিকদের মতে, প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার চেয়ারপারসনকে প্রধান করে একটি অ্যাপিলেট বোর্ডের পরিকল্পনা করা হয়েছে।

এখনও পর্যন্ত কোনো আইন বা নিয়মের আওতায় পড়েনি ডিজিটাল মিডিয়া। এই সংশোধনী ডিজিটাল মিডিয়াকে প্রশাসনিক মন্ত্রক হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে নিয়ে আসবে। সূত্রের খবর, বিলটি এখনও প্রধানমন্ত্রীর কার্যালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার কাছ থেকে অনুমোদন পায়নি।

কেন্দ্র যে খসড়া বিল তৈরি করেছে, তাতে ডিজিটাল মিডিয়ায় সংবাদ বলতে ডিজিটালাইজড ফর্ম্যাটে সংবাদ উপস্থাপনকে বোঝানো হয়েছে। যেখানে ইন্টারনেট, কম্পিউটার বা মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে পাঠানো যায় এমন সকল টেক্সট, ভিডিও, অডিও এবং গ্রাফিক্স-কে অন্তর্ভুক্ত করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in