কয়লা খনিতে অবৈধ খননে বিপত্তি! মৃত ৪, আহত বহু

সূত্রের খবর, ১২ জনের বেশি খনিতে প্রবেশ করে কয়লা উত্তোলনের জন্য। সেই সময় ওই অংশের ছাদটি ধ্বসে পড়ে।
কয়লা খনিতে অবৈধ খননে বিপত্তি! মৃত ৪, আহত বহু
ছবি প্রতীকী

বৃহস্পতিবার ঝাড়খণ্ডের ধানবাদ জেলার তেতুলমারি থানা এলাকায় একটি কয়লা খনিতে অবৈধ খননের সময় কমপক্ষে চারজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন বহু। আহতদের স্থানীয় হাসপাতলে ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে সকাল ৬টা নাগাদ। ধানবাদ জেলার পশ্চিম মোদিদিহ কোলিয়ারিতে বি এস মাইনিং আউটসোর্সিং নামে একটি কোম্পানির খনন প্রকল্প চলছিল। সেই সময় খনির উপরের অংশ শ্রমিকদের ওপর ভেঙে পড়ে।

সূত্রের খবর, সকালে ১২ জনের বেশি শ্রমিক খনিতে প্রবেশ করেছিলেন কয়লা উত্তোলনের জন্য। সেই সময় ওই অংশের ছাদটি ধ্বসে পড়ে। প্রত্যক্ষদর্শীদের দাবি, ঘটনাস্থলেই মৃত্যু হয় চারজন শ্রমিকের। গ্রামবাসীরা আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানোর পাশাপাশি মৃতদেহগুলিও উদ্ধার করেন।

যদিও বৃহস্পতিবার ঝাড়খণ্ড বিধানসভায় কার্যক্রম চলাকালীন বিজেপি বিধায়ক ধুল্লু মাহাতো দাবি করেন, দুর্ঘটনায় প্রায় ১০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। তাঁর প্রশ্ন, "জেলায় জেলায় খনিতে বিপুল পরিমাণ অবৈধ খনন কাজ চালানো হচ্ছে। প্রশাসন কবে এই বেআইনি কাজ বন্ধ করবে?"

তিনি এও দাবি করেন, ভারত কোকিং কোল লিমিটেডের (BCCL) আধিকারিকদের বিরুদ্ধেও মামলা করা হোক এবং মৃতদের পরিবার পিছু ২০ লক্ষ টাকা ও আহতের জন্য ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হোক। এই বিষয়ে এখনও পর্যন্ত পুলিশ ও বিসিসিএল আধিকারিকদের কোনো প্রতিক্রিয়া মেলেনি।

-With IANS Inputs

কয়লা খনিতে অবৈধ খননে বিপত্তি! মৃত ৪, আহত বহু
মোদী-পদবী মানহানি মামলায় দোষী সাব্যস্ত রাহুল গান্ধী, ২ বছরের জেলের সাজা শোনাল আদালত
কয়লা খনিতে অবৈধ খননে বিপত্তি! মৃত ৪, আহত বহু
Hindenburg Research: নতুন রিপোর্ট প্রকাশ করবে ‘হিন্ডেনবার্গ রিসার্চ’ - আবারও কি নিশানায় আদানি!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in