আজ রাতের মধ্যে দিল্লির অক্সিজেন ঘাটতি মেটাতে হবে - কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের
ছবি প্রতীকী সংগৃহীত

আজ রাতের মধ্যে দিল্লির অক্সিজেন ঘাটতি মেটাতে হবে - কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

দিল্লিতে অক্সিজেনের ঘাটতি আজ মধ‍্যরাতের মধ্যে মেটাতে হবে। কেন্দ্র সরকারকে একথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। অক্সিজেনের অভাবে শনিবার দিল্লির বাত্রা হাসপাতালে এক চিকিৎসক সহ ১২ জন ‌রোগীর মৃত্যু হয়েছে।

দিল্লিতে অক্সিজেনের যে ঘাটতি রয়েছে ৩ মে অর্থাৎ আজ মধ‍্যরাতের মধ্যেই তা মেটাতে হবে। খুব স্পষ্টভাবে কেন্দ্র সরকারকে একথা জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, অক্সিজেনের অভাবে শনিবার দিল্লির বাত্রা হাসপাতালে এক চিকিৎসক সহ ১২ জন ‌রোগী এবং গত সপ্তাহে অপর একটি হাসপাতাল ২৫ জন রোগীর মৃত্যু হয়েছে।

রবিবার মধ্যরাতে জারি করা ওই নির্দেশে অক্সিজেন ঘাটতি নিয়ে সমস্ত রাজ‍্য সরকারের সাথে কেন্দ্রকে আলোচনায় বসার নির্দেশ দিয়েছে আদালত। জরুরি উদ্দেশ্যে ব‍্যবহারের‌ জন্য অক্সিজেনের বাফার স্টক তৈরি করা এবং রিজার্ভের জায়গাগুলো বিকেন্দ্রীকরণ করার বিষয়ে রাজ‍্যগুলির সাথে আলোচনা করার নির্দেশ দিয়েছে কেন্দ্রকে।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর থেকেই দিল্লির একাধিক হাসপাতাল থেকে অক্সিজেন ঘাটতির লাগাতার অভিযোগ জমা পড়েছিল আদালতে। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রতিদিন ৯৭০ মেট্রিকটন অক্সিজেন চেয়েছিলেন কেন্দ্রের কাছে। কেন্দ্র দৈনিক ৪৯০ মেট্রিকটন অক্সিজেন বরাদ্দ করেছিল দিল্লির জন্য।

কিন্তু মুখ্যমন্ত্রীর অভিযোগ এখনও পর্যন্ত একদিনও বরাদ্দ অক্সিজেনেরও পুরোটা পায়নি দিল্লি। ‌এবার অক্সিজেন ‌সরবরাহ নিয়ে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। রবিবার ৬৪ পাতার একটি নির্দেশিকায় এই নির্দেশ দিয়েছে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, এলএন ‌রাও এবং এস রবীন্দ্র রাওয়ের বেঞ্চ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in