Delhi University: স্নাতকোত্তরে ২০ হাজার আসনের জন্য আবেদন ১ লক্ষ ৮০ হাজার ছাত্রছাত্রীর

বিভিন্ন স্নাতকোত্তর বিভাগে আসন পিছু গড়ে ৯ জন করে ছাত্র আবেদন করেছে। এবছর বিশ্ববিদ্যাল্যের বিভিন্ন স্নাতকোত্তর বিভাগে ২০ হাজার আসনের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন ১ লক্ষ ৮০ হাজার ছাত্রছাত্রী।
Delhi University: স্নাতকোত্তরে ২০ হাজার আসনের জন্য আবেদন ১ লক্ষ ৮০ হাজার ছাত্রছাত্রীর
দিল্লি বিশ্ববিদ্যালয়ফাইল ছবি, কলেজ দুনিয়ার সৌজন্যে

বিভিন্ন স্নাতকোত্তর বিভাগে প্রতি ১টি আসন পিছু ভর্তির জন্য গড়ে ৯ জন করে ছাত্র আবেদন করেছেন। এই ঘটনা ঘটেছে দিল্লি বিশ্ববিদ্যালয়ে। এবছর বিশ্ববিদ্যাল্যের বিভিন্ন স্নাতকোত্তর বিভাগে ২০ হাজার আসনের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন ১ লক্ষ ৮০ হাজার ছাত্রছাত্রী। দিল্লি বিশ্ববিদ্যালয় সূত্রে একথা জানা গেছে। বিশ্ববিদ্যালয় সূত্র অনুসারে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা গেছে, শনিবার সন্ধ্যে পর্যন্ত মোট ৩,৫৮,৮৭৬ জন ছাত্র স্নাতকস্তরের বিভিন্ন বিভাগে আবেদন করেছেন। গত জুলাই ২৬ তারিখ থেকে রেজিস্ট্রেশন শুরু হয়েছিলো স্নাতকোত্তর, এম ফিল এবং পি এইচ ডি-র জন্য। শনিবার রাত ১১.৫৯ পর্যন্ত এই আবেদন গ্রহণ করা হয়েছে। স্নাতক স্তরের জন্য আবেদন নেওয়া শুরু হয়েছে ২ আগস্ট থেকে। এই আবেদনপত্র নেওয়া হয়েছে ৩১ আগস্ট পর্যন্ত।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন বিভাগের ডিন পিঙ্কি শর্মা জানিয়েছেন, স্নাতকোত্তর, এম ফিল এবং পি এইচ ডি-র জন্য তারিখ বাড়ানো হয়নি। ৭৫টি স্নাতকোত্তর ক্ষেত্রে ইতিমধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এই সময়ের মধ্যে পি এইচ ডি এবং এম ফিল-এর জন্য রেজিস্ট্রেশন হয়েছে ২৮,৮২৭টি। আগামী ২৬ থেকে ৩০ এবং ১ অক্টোবর দিল্লি এনসিআর সহ আরও ২৭ শহরের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে। যারা দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক স্তরের পরীক্ষা পাশ করেছে তাদের মেরিটের ভিত্তিতে বিভিন্ন স্নাতকোত্তর ক্ষেত্রে ভর্তি নেওয়া হবে।

দিল্লি বিশ্ববিদ্যালয় সূত্রে আরও জানা গেছে, স্নাতক এবং স্নাতকোত্তর স্তর মিলিয়ে প্রায় ৫ লক্ষর বেশি ছাত্র এখনও পর্যন্ত আবেদনপত্র জমা দিয়েছেন। ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্য ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in