BJP সাংসদের বিরুদ্ধে FIR নিচ্ছে না দিল্লি পুলিশ! ফের যন্তর মন্তরে ধর্না মহিলা কুস্তিগীরদের

যৌন হেনস্থার অভিযোগের ভিত্তিতে যোগেশ্বর দত্ত, এম সি মেরি কমদের নিয়ে একটি তদন্ত কমিটিও গঠন করেছিল মোদী সরকার। কিন্তু, তিন মাস এখনও তদন্তের সেই রিপোর্ট সামনে আসেনি।
অবস্থানে কুস্তিগীররা
অবস্থানে কুস্তিগীররা ছবি - ডেকান হেরাল্ড

তিন মাস অতিক্রান্ত। লিখিত অভিযোগের ভিত্তিতে এখনও ভারতীয় কুস্তি ফেডারেশনের (WPI) সভাপতি ব্রিজভূষণ শরণ সিং (Brij Bhushan Sharan Singh)-এর বিরুদ্ধে এফআইআর (FIR) দায়ের করেনি দিল্লি পুলিশ (Delhi Police)।

উল্লেখ্য, যৌন হেনস্থার অভিযোগের ভিত্তিতে যোগেশ্বর দত্ত, এম সি মেরি কমদের নিয়ে একটি তদন্ত কমিটিও গঠন করেছিল মোদী সরকার। কিন্তু, তিন মাস এখনও তদন্তের সেই রিপোর্ট সামনে আসেনি। এমনকি, অভিযুক্ত বিজেপি সাংসদ (BJP MP) ব্রিজভূষণের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

এই অভিযোগ তুলে দিল্লির দিল্লির যন্তর মন্তরে ফের অবস্থান বিক্ষোভে বসেছেন দেশের প্রথম সারির কুস্তিগীররা। রয়েছেন এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী কুস্তিগীর ভিনেশ ফোগট (Vinesh Phogat), অলিম্পিক পদক জয়ী বজরং পুনিয়া (Bajrang Punia), সাক্ষী মালিক (Sakshi Malik)-সহ একাধিক ভারতীয় কুস্তিগীররা।

চলতি বছরের শুরুতেই ব্রিজভূষণ শরণ সিং-র বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ সামনে আনেন দেশের মহিলা কুস্তিগীররা। দিল্লির যন্তর মন্তরে তারা শুরু করেন তীব্র আন্দোলন। পরে, বাধ্য হয়ে গত ২১ জানুয়ারি, ব্রিজ ভূষণের বিরুদ্ধে ওঠা অভিযোগের যথাযথ তদন্তের আশ্বাস দেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Union Sports Minister Anurag Thakur)। সেই আশ্বাসের পরেই বিক্ষোভ তুলে নেন আন্দোলনকারী কুস্তিগীররা।

কিন্তু, সেই আশ্বাস না মেটায় আবার আন্দোলনে নেমে তারা জানিয়েছেন - ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর দায়ের না করা পর্যন্ত আন্দোলন জারি থাকবে।

স্বর্ণপদক জয়ী কুস্তিগীর ফোগাট বলেন, ‘আমরা এখানে সারা দিনরাত বসে থাকব। যতক্ষণ না আমরা ন্যায়বিচার না পাব আমরা এখানেই অবস্থান বিক্ষোভ চালিয়ে যাব।‘ তিনি বলেন, ‘আমরা কাউকে অন্ধভাবে বিশ্বাস করব না। গতবার আমাদের বিভ্রান্ত করা হয়েছিল। আমরা আশা করি এবার এই ক্ষেত্রে কোনো রাজনীতি হবে না।’

বিক্ষোভকারী কুস্তিগীররা আরও জানিয়েছেন, এবার তারা কাউকে প্রত্যাখ্যান করবেন না। যারা তাদের আন্দোলনকে সমর্থন জানাতে চান, তারা এসে তাদের সাথে যোগ দিতে পারেন।

এটি ‘অ্যাথলেটদের প্রতিবাদ’- এই যুক্তিতে গত জানুয়ারিতে, বাম নেত্রী বৃন্দা কারাতকে মঞ্চ ছেড়ে যাওয়ার অনুরোধ করেছিল বিক্ষোভকারী কুস্তিগীররা। কিন্তু, সেই অবস্থান এবার পরিবর্তন করেছেন তারা।

অলিম্পিক পদক জয়ী বজরং পুনিয়া বলেন - ‘এবার, বিজেপি, কংগ্রেস, আপ বা অন্য যে কোনও দল হোক না কেন, এই প্রতিবাদে যোগ দিতে সমস্ত দলকেই আমরা স্বাগত জানাচ্ছি৷ কেননা, আমরা কোনও নির্দিষ্ট দলের সাথে যুক্ত নই৷’

কুস্তিগীর সাক্ষী মালিক বলেন, ‘আমরা চাই যে রিপোর্টে মহিলা কুস্তিগীরদের বক্তব্য রেকর্ড করা হয়েছে, তা প্রকাশ্যে আনা হোক। তবে, একটি সংবেদনশীল বিষয় হল, অভিযোগকারীদের মধ্যে একজন নাবালিকা কুস্তিগীরের নামও আছে। তাঁর নাম প্রকাশ্যে আনা উচিত হবে না।‘

গত জানুয়ারিতে, দিল্লির কনট প্লেস থানায় (Connaught Place PS) ব্রিজ ভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ দায়ের করেন সাত মহিলা কুস্তিগীর।

অবস্থানে কুস্তিগীররা
Rahul Gandhi: 'সত্যি বলার জন্য যে কোনো মূল্য চোকাতে প্রস্তুত' - সরকারি বাংলো ছাড়লেন রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in