Delhi Air Pollution: ৬ তাপবিদ্যুৎ কেন্দ্র সহ স্কুল-কলেজ বন্ধ, ২১ নভেম্বর পর্যন্ত স্থগিত নির্মাণ কাজ

দিল্লি, হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ সরকারকে মঙ্গলবার ৯ পাতার একটি নির্দেশিকা পাঠিয়েছে CAQM। যেখানে স্কুল-কলেজ বন্ধ রাখার পাশাপাশি ৫০ শতাংশ সরকারী কর্মচারীকে বাড়ি থেকে কাজ করানোর কথা বলা হয়েছে।
Delhi Air Pollution: ৬ তাপবিদ্যুৎ কেন্দ্র সহ স্কুল-কলেজ বন্ধ, ২১ নভেম্বর পর্যন্ত স্থগিত নির্মাণ কাজ
মোটা ধোঁয়াশার চাদরে ঢেকে রয়েছে রাজধানীপ্রতীকী ছবি সংগৃহীত

দিল্লি এবং কাছাকাছি শহরগুলির সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখতে বললো কমিশন ফর এয়ার কোয়ালিটি ম‍্যানেজমেন্ট বা CAQM। বাতাসের মান 'অত‍্যন্ত খারাপ' পর্যায়ে থাকার জন্য মঙ্গলবার রাতে এই সিদ্ধান্তের কথা জানালো কেন্দ্রের এই কমিশন। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত অফলাইন পঠনপাঠন বন্ধ রাখতে বলা হয়েছে।

দিল্লি, হরিয়ানা, রাজস্থান এবং উত্তরপ্রদেশ সরকারকে মঙ্গলবার রাতে ৯ পাতার একটি নির্দেশিকা পাঠিয়েছে CAQM। যেখানে স্কুল-কলেজ বন্ধ রাখার পাশাপাশি ৫০ শতাংশ সরকারী কর্মচারীকে বাড়ি থেকে কাজ করানোর কথা বলা হয়েছে। বেসরকারি সংস্থাগুলিকেও তাদের কর্মীদের এই পথে হাঁটার জন্য উৎসাহ দিতে বলা হয়েছে। আগামী ২১ নভেম্বর পর্যন্ত এই নির্দেশ মানতে বলা হয়েছে।

রেল, মেট্রো, এয়ারপোর্ট, প্রতিরক্ষা সংক্রান্ত কাজ বাদ দিয়ে ২১ নভেম্বর পর্যন্ত সমস্ত রকম নির্মাণ কাজ বন্ধ রাখতে বলা হয়েছে নির্দেশিকায়। ইমারত ভাঙার কাজও বন্ধ থাকবে। ১০ বছরের পুরনো গাড়ি বের করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জরুরি পণ্য পরিবহন ছাড়া ২১ নভেম্বর পর্যন্ত কোনো ট্রাক ঢুকবে না রাজধানীতে। রাস্তায় আবর্জনা জড়ো করলে কড়া জরিমানা করতে বলা হয়েছে। এমনকি দূষণ নিয়ন্ত্রণে দিল্লির ৩০০ কিলোমিটার ব‍্যাসার্ধের মধ্যে থাকা ১১টি তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ৬টিকে বন্ধ রাখতে বলা হয়েছে।

গত কয়েকদিন দিন ধরে মোটা ধোঁয়াশার চাদরে ঢেকে রয়েছে রাজধানী ও সংলগ্ন এলাকা। সোমবার শীর্ষ আদালতের তরফ থেকে এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্র এবং দিল্লি সরকারকে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এরপরই এনসিআরের অন্তর্ভুক্ত ৪ রাজ‍্যকে এই নির্দশিকা পাঠিয়েছে কমিশন।

মোটা ধোঁয়াশার চাদরে ঢেকে রয়েছে রাজধানী
Air Pollution: বায়ুদূষণের জন্য কৃষকদের দায়ী করা ফ্যাশন হয়ে গেছে: সরকারকে ধমক সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in