মোদীর 'মন কী বাত' শুনতে না আসার জের, পড়ুয়াদের জরিমানা করলো স্কুল কর্তৃপক্ষ

জরিমানা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি স্কুলের হোয়াটসঅ্যাপ গ্রুপে দেওয়া হয়েছিল কর্তৃপক্ষের তরফে। তারপরই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়।
ফাইল ছবি
ফাইল ছবিছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী মোদীর ১০০তম 'মন কী বাত' অনুষ্ঠান শুনতে না আসার ‘অপরাধে’ স্কুলের পড়ুয়াদের জরিমানা করেছে বিজেপি শাসিত উত্তরাখণ্ডের একটি স্কুল। এই অভিযোগ সামনে আসার পরেই নতুন করে বিতর্ক শুরু হয়েছে।

জানা যাচ্ছে, ঘটনাটি ঘটেছে দেরাদুনের (Dehradun) জিআরডি নিরঞ্জনপুর একাডেমি (GRD Niranjanpur Academy)-তে। গত ৩০ এপ্রিল, রবিবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) মাসিক রেডিও অনুষ্ঠান ‘মন কী বাত’-এর ১০০তম পর্ব সম্প্রচারিত হয়েছে। তা শোনার জন্য ব্যবস্থা করেছিল উত্তরাখণ্ডের একাধিক স্কুল। সেই অনুষ্ঠান শুনতে না আসায় পড়ুয়াদের ১০০ টাকা করে জরিমানা করেছে জিআরডি নিরঞ্জনপুর একাডেমি।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, জরিমানা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি স্কুলের হোয়াটসঅ্যাপ গ্রুপে দেওয়া হয়েছিল কর্তৃপক্ষের তরফে। তারপরই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়।

এ বিষয়ে সরব হয়েছেন ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর পেরেন্টস অ্যান্ড স্টুডেন্ট রাইটস (National Association for Parents and Students Rights)-এর জাতীয় সভাপতি (National president) আরিফ খান। শুক্রবার দেরাদুনের প্রধান শিক্ষা আধিকারিককে (chief education officer) চিঠি লিখে এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তিনি। এরপরই, স্কুলকে নোটিশ জারি করে তিন দিনের মধ্যে এর জবাব চেয়েছে শিক্ষা বিভাগ।

সংবাদ সংস্থা IANS-কে আরিফ খান বলেন, ‘রবিবার, মন কী বাত অনুষ্ঠানের জন্য স্কুলে না আসা শিশুদের ১০০ টাকা জরিমানা আনতে বা মেডিকেল সার্টিফিকেট জমা দেওয়ার আদেশ জারি করেছে দেরাদুনের জিআরডি নিরঞ্জনপুর একাডেমি। এই আদেশের স্ক্রিনশটও দেখিয়েছেন অভিভাবকরা।’

এদিকে, প্রধান শিক্ষা আধিকারিক প্রদীপ কুমার বলেন, ‘স্কুলকে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। স্কুল যদি তিন দিনের মধ্যে তাঁদের অবস্থান না জানায়, তাহলে বোঝা যাবে যে স্কুলের তরফে ছাত্রদের কাছ থেকে টাকা চাওয়া হয়েছিল। এরপর ব্যবস্থা নেবে শিক্ষা বিভাগ।’

ফাইল ছবি
‘মন কি বাত’-এর জন্য ৮৩০ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র, দাবি করতেই আপ নেতার বিরুদ্ধে FIR গুজরাট পুলিশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in