পতঞ্জলি ট্রাস্টের ডোনেশনে ৫ বছর কর ছাড়ের সিদ্ধান্ত

অভিযোগ, রাজ্যে নির্বাচনের আগে ফান্ড তৈরি করতেই পরোক্ষভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পতঞ্জলি ট্রাস্টের ডোনেশনে ৫ বছর কর ছাড়ের সিদ্ধান্ত
বাবা রামদেব ফাইল চিত্র

যোগগুরু রামদেব বাবার পতঞ্জলি রিসার্চ ফাউন্ডেশন ট্রাস্টে ডোনেশনের উপর থেকে আগামী ৫ বছরের জন্য কর ছাড় দিল সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)। গত সোমবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ২০২১-২২ অর্থবর্ষ থেকে ২০২৬-২৭ পর্যন্ত পতঞ্জলিতে ডোনেশনের ওপর থেকে কর মকুব করা হয়েছে।

ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক শুরু হয়ে গিয়েছে। ২০১৭ সালে প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশনটিতে গবেষণার জন্য আইটি অ্যাক্টের অধিনে নিয়ে আসা হয়। এরফলে ফাউন্ডেশনে ডোনেশন দিলে তা থেকে কর ছাড়ের আবেদন করা যাবে। যা ইনকাম ট্যাক্ট আইনের ৩৫ নং ধারায় উল্লেখ করা আছে।

সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। অভিযোগ, রাজ্যে নির্বাচনের আগে ফান্ড তৈরি করতেই পরোক্ষভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে বলতে গিয়ে পতঞ্জলির সিইও আচার্য বালকৃষ্ণা সব অভিযোগ উড়িয়ে দিয়ে জানিয়েছেন, এই ট্রাস্টটি 'কর্পোরেট ঘরানা'র নয়। সুতরাং কোনও রাজনৈতিক দলকে সাহায্যও করে না। শুধুমাত্র দেশের মানুষের স্বাস্থ্য ও দেশের মানুষকে ভালো রাখার কাজ করে থাকে পতঞ্জলি।

তিনি আরও জানিয়েছেন, পতঞ্জলি রিসার্চ ফাউন্ডেশনে ৩০০ জন বিজ্ঞানী রয়েছেন। যাঁরা হাজারো বৈজ্ঞানিক রিসার্চ করে থাকেন যোগ ও আয়ুর্বেদ নিয়ে। সুতরাং পতঞ্জলিকে এই কর ছাড় না দিলে আর কাকে দেওয়া হবে? এই সিদ্ধান্ত আরও অনেক আগে নেওয়া উচিত ছিল। ট্রাস্টের এক সদস্য জানিয়েছেন, এই কর ছাড়ের জন্য দেড় বছর আগে আবেদন করা হয়েছিল। এতদিন পরে যার অনুমোদন মিলল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in