Data Protection Bill: বিধি মানা হয়নি - লোকসভা ও রাজ্যসভায় বিল পেশে আপত্তি জানিয়ে CPIM সাংসদের চিঠি

ব্রিটাস আরও বলেন, "উল্লেখযোগ্যভাবে এই ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল সংসদের কোনও কক্ষের সামনে পেশ করা হয়নি বা রাজ্যসভার চেয়ারম্যান বা স্পিকার দ্বারা কোনও স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়নি।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকীফাইল ছবি সংগৃহীত

ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল প্রসঙ্গে সংসদীয় কমিটির প্রতিবেদন সংসদের দুই কক্ষে পেশ না করার আবেদন জানালেন সিপিআইএম সাংসদ জন ব্রিটাস। তিনি লোকসভার স্পিকার এবং রাজ্যসভার চেয়ারপার্সনকে এই প্রতিবেদন উপস্থাপন না করার জন্য অনুরোধ করেছেন এবং জানিয়েছেন এই কখনই সংসদীয় কমিটির কাছে আলোচনার জন্য পাঠানো হয়নি।

সংসদের দুই কক্ষের নির্দেশনামূলক নিয়মের উদ্ধৃতি দিয়ে, তিনি স্পিকার এবং চেয়ারপার্সনকে তাঁর চিঠিতে জানিয়েছেন যে, তাঁদের কাছে পাঠানো হয়নি এরকম কোনও বিল প্রসঙ্গে সংসদীয় স্থায়ী কমিটির কোনও মতামত জানানো কঠোরভাবে নিষিদ্ধ।

ব্রিটাস আরও বলেন, "উল্লেখযোগ্যভাবে উল্লিখিত এই ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল আজ পর্যন্ত সংসদের কোনও কক্ষের সামনে পেশ করা হয়নি বা রাজ্যসভার চেয়ারম্যান বা স্পিকার দ্বারা কোনও স্থায়ী কমিটির কাছে পাঠানো হয়নি। যা সাধারণভাবে পরীক্ষার জন্য পাঠানো হয়ে থাকে।"

শিবসেনা সাংসদ প্রতাপরাও যাদবের নেতৃত্বে সংসদের যোগাযোগ ও তথ্য প্রযুক্তি সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য কেরালার সিপিআইএম সাংসদ জন ব্রিটাস।

ব্রিটাস আরও বলেছেন, "এটি স্পষ্ট যে যোগাযোগ ও তথ্য প্রযুক্তি সম্পর্কিত স্থায়ী কমিটির প্রতিবেদন, যা ২৬ জুলাই, ২০২৩-এ গৃহীত হবে বলে বলা হয়েছে, যা অকার্যকর (কোন আইনগত অধিকার নেই) এবং বিধি অনুসারে এটি সংসদীয় স্থায়ী কমিটির ক্ষমতাধীন নয়।"

কমিটি এই প্রতিবেদনটি ব্রিটাস সহ বেশ কয়েকজন বিরোধী সদস্যের বয়কটের মধ্যে গত ২৬ শে জুলাইয়ের বৈঠকে গ্রহণ করে, যদিও ব্রিটাস এই প্রসঙ্গে লিখিতভাবে তাঁর আপত্তি জানিয়েছিলেন। মন্ত্রীসভা যদিও এই বিল অনুমোদন করে। কমিটির বিজেপি সদস্যরা বিরোধী সাংসদদের উত্থাপিত আপত্তিগুলিকে বাতিল করে, এবং নিয়ম অনুসারে কমিটির পদক্ষেপ গ্রহণে জোর দেয়।

২৮শে জুলাই লেখা চিঠিতে ব্রিটাস বিলটি সংসদের দুই কক্ষে পেশ করার "অনুমতি দেওয়া থেকে বিরত থাকার" আবেদন জানান এবং বিলটিকে ফের স্থায়ী কমিটিতে ফেরত পাঠানোর দাবি জানিয়েছেন।

সংসদের বর্ষাকালীন অধিবেশন চলাকালীন সংসদ ডিজিটাল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল গ্রহণ করতে পারে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in