Uttar Pradesh: যোগীরাজ্যে গুলি করে খুন দলিত সমাজকর্মীকে!

এই হত্যার প্রতিবাদে মঙ্গলবার থেকে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন এলাকার স্যানিটেশন কর্মীরা।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দুষ্কৃতিদের গুলিতে খুন হয়েছেন ৩০ বছরের এক দলিত যুবক (Dalit Activist)। মঙ্গলবার, বিজেপি শাসিত উত্তরপ্রদেশে (Uttar Pradesh) এই ঘটনার পর দলিতদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

জানা যাচ্ছে, মোরাদাবাদ (Moradabad) জেলার ঠাকুরদ্বারা এলাকায় খুন হন বিশাল বাল্মীকি নামে এক দলিত সমাজকর্মী। তাঁকে গুলি করে হত্যার দায়ে অতুল শর্মা পন্ডিত (Atul Sharma), গোলু (Golu) ও বিলাল (Bilal) নামে তিন দুষ্কৃতিকে আটক করেছে পুলিশ।

মোরাদাবাদ জেলার সিনিয়র পুলিশ সুপার হেমরাজ মীনা (Hemraj Meena) জানান, স্থানীয় দুষ্কৃতি অতুল শর্মা পণ্ডিত ও গোলুর নির্দেশে দলিত যুবক বিশাল বাল্মীকিকে গুলি করে তাদের সহযোগী বিলাল। নিহতের পরিবারের পক্ষ থেকে একটি এফআইআর (FIR) দায়ের করা হয়েছে। অভিযুক্তদের গ্রেপ্তারের জন্য পাঁচ সদস্যের একটি টিম গঠন করেছে পুলিশ।

দলিত যুবক খুনে অভিযুক্ত অতুল শর্মা, বিলাল এবং গোলুর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ (খুন) ও ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র), এবং ১৯৮৯ সালের SC/ST (অত্যাচার প্রতিরোধ) আইনে মামলা দায়ের করা হয়েছে।

নিহত বিশালের বাবা, মুকেশ বাল্মিকি (Mukesh Valmiki) জানান, ‘সম্প্রতি, আমার ছেলে একটি ডানপন্থী দলে যোগ দিয়েছিল। সমস্ত সম্প্রদায়ের তরুণদের মধ্যে তার জনপ্রিয়তা বাড়ছে। কিন্তু, দলিত যুবক বিশাল জনপ্রিয় হয়ে উঠছে, এটা মেনে নিতে পারেননি দুষ্কৃতিরা।’

এদিকে, এই হত্যার প্রতিবাদে মঙ্গলবার থেকে ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন এলাকার স্যানিটেশন কর্মীরা (Sanitation workers)।

ঠাকুরদ্বারার এলাকার পুলিশ অফিসার অর্পিত কাপুর (Arpit Kapoor), যিনি এই মামলার তদন্ত করছেন, তিনি জানিয়েছেন, ‘খুনের পরে এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই মামলায় অভিযুক্ত সকলকেই দ্রুত গ্রেপ্তারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা।’

প্রতীকী ছবি
Uttar Pradesh: সরকারি কাজের গুণমান নিয়ে প্রশ্ন - উত্তরপ্রদেশে RTI কর্মীকে পিটিয়ে খুন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in