মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬%, অর্ধেকের বেশি উত্তরপ্রদেশে: মহিলা কমিশন

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মহিলাদের বিরুদ্ধে মোট ১৯ হাজার ৯৫৩টি অভিযোগ জমা পড়েছে। গত বছর এই নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ জমা পড়েছিল ১৩ হাজার ৬১৮টি।
মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ বেড়েছে ৪৬%, অর্ধেকের বেশি উত্তরপ্রদেশে: মহিলা কমিশন
প্রতীকী ছবি

চলতি বছরের প্রথম আটমাসে দেশে মহিলাদের বিরুদ্ধে অত‍্যাচারের‌ ঘটনা বেড়েছে ৪৬ শতাংশ। এর মধ্যে অর্ধেকেরও বেশি ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশে। সোমবার ন‍্যাশনাল কমিশন ফর ওইমেন বা জাতীয় মহিলা কমিশনের তরফ থেকে সোমবার এই তথ্য প্রকাশ করা হয়েছে।

কমিশনের তরফ ‌থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মহিলাদের বিরুদ্ধে মোট ১৯ হাজার ৯৫৩টি অভিযোগ জমা পড়েছে। গত বছর এই নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ জমা পড়েছিল ১৩ হাজার ৬১৮টি। অর্থাৎ ৪৬ শতাংশ বেড়েছে অপরাধ। কেবলমাত্র জুলাই মাসেই প্রায় ৩ হাজার ২৪৮টি অভিযোগ পেয়েছে কমিশন, যা ২০১৫ সালের জুন মাসের পর এক মাসের হিসেবে সর্বোচ্চ।

কমিশন জানিয়েছে, চলতি বছর জমা পড়া ১৯ হাজার ৯৫৩টি অভিযোগের মধ্যে উত্তরপ্রদেশেই দায়ের হয়েছে ১০ হাজার ৮৪টি অভিযোগ। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে দিল্লি (২,১৪৭) হরিয়ানা (৯৯৫) এবং মহারাষ্ট্রে (৯৭৪)।

সবথেকে বেশি অভিযোগ জমা পড়েছে মর্যাদার সাথে বাঁচার অধিকার নিয়ে। ৭ হাজার ৩৬ জন মহিলা এই নিয়ে অভিযোগ জানিয়েছেন। গার্হস্থ্য হিংসা নিয়ে অভিযোগ জমা পড়েছে ৪ হাজার ২৮৯টি। পণ নিয়ে অত‍্যাচারের অভিযোগ দায়ের হয়েছে ২ হাজার ৯২৩টি। শ্লীলতাহানির অভিযোগ জমা পড়েছে ১ হাজার ১১৬টি। ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ জমা পড়েছে ১ হাজার ২২টি। সাইবার ক্রাইমের শিকার হয়েছেন ৫৮৫ জন মহিলা।

অভিযোগ বৃদ্ধি প্রসঙ্গে মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানিয়েছেন নিয়মিত সচেতনতামূলক কর্মসূচি নেওয়ার ফলে মহিলারা সচেতন হয়েছেন। সাহস পাচ্ছেন অভিযোগ জানাতে। এছাড়াও কমিশনের তরফ থেকে মহিলাদের সাহায্য করার জন্য ২৪ ঘন্টার হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। সেখানেও অভিযোগ জানাচ্ছেন মহিলারা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in