CPIM সেন্ট্রাল কমিটির কাছে সমালোচিত বঙ্গ নেতৃত্ব, নজিরবিহীন সাফল্যের জন্য প্রশংসিত কেরালা

যদিও বাংলার নেতাদের দাবি, বৃহত্তর গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ ঐক্য গড়ে তোলার পক্ষে বিগত পার্টি কংগ্রেসে নেওয়া লাইনেই এ-রাজ্যে লড়েছেন।
CPIM সেন্ট্রাল কমিটির কাছে সমালোচিত বঙ্গ নেতৃত্ব, নজিরবিহীন সাফল্যের জন্য প্রশংসিত কেরালা
ফাইল চিত্র

বিধানসভা ভোটের কৌশলে ভুল ছিল। আর তার জেরেই বাংলায় বামেদের ভরাডুবি হয়েছে। বঙ্গ-বামের বিরুদ্ধে এভাবেই সরব হলেন কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ একাধিক রাজ্যের নেতারা। বিপর্যয়ের অন্যতম কারণ ‘মোদি এবং দিদি’কে এক করে দেখা কিনা, তা নিয়েও বিতর্ক তৈরি হয়েছে কেন্দ্রীয় কমিটির অন্দরে। যদিও বাংলার নেতাদের দাবি, বৃহত্তর গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ ঐক্য গড়ে তোলার পক্ষে বিগত পার্টি কংগ্রেসে নেওয়া লাইনেই এ-রাজ্যে লড়েছেন। কৌশলগত ভুলকেই আলাদা করে দায়ী করা যায় না।

শুক্রবার থেকে সিপিএমের কেন্দ্রীয় কমিটির তিনদিনের বৈঠক শুরু হয়েছে। প্রথম পর্বে রয়েছে পাঁচ রাজ্যের নির্বাচনী পর্যালোচনা। এদিনের বৈঠকে আলিমুদ্দিন স্ট্রিটের দফতরে বসেই ভার্চুয়াল বৈঠকে অংশ নেন রাজ্যের কেন্দ্রীয় কমিটির সদস্যেরা। দলীয় সূত্রের খবর, কেরল নজিরবিহীন সাফল্যের জন্য প্রশংসা পেয়েছে। এদিকে বঙ্গের ভরাডুবির জন্য সমালোচনার মুখে পড়তে হয়েছে।

বাংলার নেতাদের যুক্তি, বিজেপিকে সাঙ্ঘাতিক বিপদ বলে লড়াই করব আবার কংগ্রেসের থেকেও সমদূরত্ব রাখব- সেই নীতি বাতিল হয়ে গিয়েছে। বাংলাতেও তাঁরা বিজেপি এবং তৃণমূল- দু’দলেরই বিরোধিতা করেছেন। তবে প্রচারে বিজেপি ও তৃণমূলকে এক করে দেখা নিয়ে একটা ‘বিভ্রান্তি’ যে তৈরি হয়েছিল, তা স্বীকার করে নিয়েছেন নেতৃত্ব।

কংগ্রেসের সঙ্গে জোটের প্রশ্নে আগেই সর্বভারতীয় সিপিএমের একাংশের আপত্তি ছিল। কংগ্রেসের সঙ্গে জোট যে সবাই ভালোভাবে নেননি, তা স্পষ্ট। শনিবার থেকে সাংগঠনিক বিষয়ে আলোচনা হবে কেন্দ্রীয় কমিটিতে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in