বিভিন্ন হোটেলে ভ্যাকসিন প্যাকেজ - কড়া আইনি ব্যবস্থা নেবার হুঁশিয়ারি স্বাস্থ্যমন্ত্রীর

সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি পোস্ট লক্ষ্য করা গেছে, যেখানে দেখা যাচ্ছে লাক্সারি হোটেলগুলো কোভিড টিকা নিয়ে প‍্যাকেজ ঘোষণা করেছে - সেখানে টিকা নিয়ে সেখানেই থাকতে হবে, যা টিকাকরণ গাইডলাইনের বিরুদ্ধে।
বিভিন্ন হোটেলের ভ্যাকসিন প্যাকেজ
বিভিন্ন হোটেলের ভ্যাকসিন প্যাকেজছবি ট্যুইটার থেকে সংগৃহীত

গাইডলাইন লঙ্ঘন করে কোভিড ভ‍্যাকসিন নিয়ে ব‍্যবসা শুরু করেছে লাক্সারি হোটেলগুলো এবং এদেরকে সহযোগিতা করছে বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল। এই অভিযোগ প্রকাশ‍্যে আসতেই ব‍্যবস্থা নিতে বলে সমস্ত রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে চিঠি লিখল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে মন্ত্রক।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে অতিরিক্ত সচিব মনোহর আগনানি রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অফিসারদের ন‍্যাশনাল কোভিড ভ‍্যাকসিনেশন গাইডলাইন সঠিক পালন হচ্ছে কিনা তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন।

সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "এই জাতীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা উচিত। আপনাদের অনুরোধ করা হচ্ছে, নির্ধারিত গাইডলাইন অনুযায়ী ন‍্যাশনাল কোভিড ভ‍্যাকসিনেশন ড্রাইভ পরিচালিত হচ্ছে কিনা তার খতিয়ে দেখুন এবং গাইডলাইন পালন নিশ্চিত করুন।"

প্রসঙ্গত, কেন্দ্রের কোভিড ভ‍্যাকসিনেশন গাইডলাইন অনুযায়ী, চার ধরধের টিকাকরণ কেন্দ্র হতে পারে। সরকারি টিকাকরণ কেন্দ্র যা সরকার নিয়ন্ত্রিত কোনো হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে করা হয়, বেসরকারি হাসপাতালে টিকাকরণ, কর্মস্থলে টিকাকরণ এবং সর্বশেষ বয়স্ক এবং বিশেষভাবে সক্ষম ব‍্যক্তিদের জন্য স্থানীয় হাউসিং সোসাইটি, কমিউনিটি সেন্টার, পঞ্চায়েত অফিস, স্কুল বা কলেজ বা বৃদ্ধাশ্রমে টিকাকরণ করা যেতে পারে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি পোস্ট লক্ষ্য করা গেছে, যেখানে দেখা যাচ্ছে লাক্সারি হোটেলগুলো কোভিড টিকা নিয়ে প‍্যাকেজ ঘোষণা করেছে - সেখানে টিকা নিয়ে সেখানেই থাকতে হবে, যা টিকাকরণ গাইডলাইনের বিরুদ্ধে। বেসরকারি হাসপাতালগুলোর যোগসাজশে এই কাজ করছে হোটেলগুলো। তাই এই খবর প্রকাশ‍্যে আসতেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বললো কেন্দ্র‌।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in