"একাধিক ত্রুটি": টিকা নীতি নিয়ে সরকারকে একাধিক প্রশ্ন সুপ্রিম কোর্টের, দু'সপ্তাহের মধ্যে জবাব তলব

বিভিন্ন টিকার বিভিন্ন দাম, টিকার অভাব, গ্রামবাসীরা টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করবেন কীভাবে সহ একাধিক কড়া প্রশ্ন কেন্দ্রের উদ্দেশ্যে ছুঁড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।
টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রী
টিকা নিচ্ছেন প্রধানমন্ত্রীফাইল ছবি

জাতীয় কোভিড ভ‍্যাকসিনেশন নীতি নিয়ে সুপ্রিম কোর্টের কড়া সমালোচনার মুখে পড়লো কেন্দ্র সরকার। এই নীতিতে "একাধিক ত্রুটি" রয়েছে বলে অভিমত প্রকাশ করেছে আদালত। বিভিন্ন টিকার বিভিন্ন দাম, টিকার অভাব, গ্রামবাসীরা টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করবেন কীভাবে সহ একাধিক কড়া প্রশ্ন কেন্দ্রের উদ্দেশ্যে ছুঁড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

করোনা রোগীদের ওষুধ, অক্সিজেন এবং টিকা দেওয়ার বিষয় নিয়ে একটি স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। সেই মামলার শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহেতাকে উদ্দেশ্য করে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ প্রশ্ন করে, "৪৫ বছরের ঊর্ধ্বে প্রত‍্যেকের জন্য টিকাকরণ নিশ্চিত করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের ক্ষেত্রে এটিকে দুটি শাখায় ভাগ করেছে সরকার - ৫০ শতাংশ রাজ‍্য সরকারের কাছ থেকে টিকা নিতে পারবেন, যার দাম কেন্দ্র নির্ধারণ করেছে এবং বাকি ৫০ শতাংশকে বেসরকারি হাসপাতালের ভরসায় ছেড়ে দেওয়া হয়েছে। কিসের ভিত্তিতে এরকম করা হয়েছে?"

"আপনাদের যুক্তি ছিল কোভিডে ৪৫ বছর বয়সীদের মৃত্যুহার বেশি। কিন্তু দ্বিতীয় ঢেউয়ের ক্ষেত্রে দেখা যাচ্ছে এই গোষ্ঠীটি সেভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে না, প্রভাব বেশি পড়ছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে। কেন্দ্র কেন কেবল ৪৫ বছরের বেশি বয়সীদের জন্য টিকা নিশ্চিত করেছে?"

রাজ‍্যগুলো কেন কেন্দ্রের থেকে অনেক বেশি দাম দিয়ে প্রস্তুতকারক কোম্পানি থেকে টিকা কিনবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে আদালত। আদালতের প্রশ্ন, "সরকার কেন টিকার দাম নির্ধারণের দায়িত্ব প্রস্তুতকারক সংস্থাগুলোর ওপর ছেড়ে দিয়েছে? গোটা জাতির জন্য দাম নির্ধারণ করা দায়িত্ব সরকারের নেওয়া উচিত ছিল।"

টিকার গ্লোবাল টেন্ডারের বিষয়ে কেন্দ্রের উদ্দেশ্যে আদালত বলে, "বিভিন্ন রাজ‍্য বিদেশের টিকা পাওয়ার জন্য গ্লোবাল টেন্ডারের দাবি জানিয়েছে। রাজ‍্যগুলো নিজেদের মধ্যে প্রতিযোগিতায় নামুক কেন্দ্র কি তাই চাইছে?"

টিকাকরণের জন্য "ডিজিটাল ডিভাইডের" প্রসঙ্গ তুলে আদালত বলে, "টিকা নেওয়ার জন্য কোউইন অ‍্যাপে প্রত‍্যেককে নাম নথিভুক্ত করতে হবে। কিন্তু গ্রামাঞ্চলের লোকেদের ক্ষেত্রে কোউইন-এ নাম নথিভুক্ত করা কি বাস্তবসম্মতভাবে সম্ভব?"

দু'সপ্তাহের মধ্যে সরকারের কাছ থেকে এই প্রশ্নগুলোর জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in