Covid-19: করোনা মোকাবিলায় রাজস্থানে ৩ মে পর্যন্ত কড়া বিধিনিষেধ

করোনা পরিস্থিতি সামাল দিতে লকডাউনের মতই কড়া বিধিনিষেধের পথে হাঁটলো রাজস্থান। সোমবার ১৯ এপ্রিল ভোর ৫টা থেকে শুরু হয়ে আগামী ৩ মে ভোর ৫টা পর্যন্ত এই ‘জন অনুশাসন পাখওয়াড়া’ চলবে।
Covid-19: করোনা মোকাবিলায় রাজস্থানে ৩ মে পর্যন্ত কড়া বিধিনিষেধ
ফাইল ছবি সংগৃহীত

করোনা পরিস্থিতি সামাল দিতে লকডাউনের মতই কড়া বিধিনিষেধের পথে হাঁটলো রাজস্থান। সোমবার ১৯ এপ্রিল ভোর ৫টা থেকে শুরু হয়ে আগামী ৩ মে ভোর ৫টা পর্যন্ত এই ‘জন অনুশাসন পাখওয়াড়া’ চলবে। ‘জন অনুশাসন পাখওয়াড়া’ অনুসারে সমস্ত অফিস, বাজার এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান এই সময় বন্ধ থাকবে। ৩০ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। রবিবার রাজস্থান সরকারের পক্ষে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

লকডাউন চলাকালীন রাজ্যে যা যা খোলা থাকবে তার তালিকায় আছে ব্যাঙ্ক, ডেয়ারি, মুদিখানা এবং ওষুধের দোকান। সবজি, ফল, দুধ এবং মুদিখানা সামগ্রী বিক্রি করা যাবে সন্ধ্যে ৭টা পর্যন্ত। পেট্রোল পাম্প, এলপিজি পরিষেবা, মিষ্টির দোকান এবং খাবারের দোকান খোলা থাকবে রাত ৮টা পর্যন্ত।

এছাড়াও পরিযায়ী শ্রমিকরা যাতে কোনো অসুবিধেয় না পড়েন তাই সমস্ত কারখানা খোলা থাকবে। ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার কর্মীরা এই লকডাউনের আওতায় পড়বেন না। যারা ট্রেনে বা বাসে অথবা বিমানে রাজ্যে আসবেন তাঁদের বৈধ টিকিট দেখানো বাধ্যতামূলক।

যারা বাইরের রাজ্য থেকে রাজস্থানে আসবেন তাঁদের কমপক্ষে ৭২ ঘণ্টা আগে দেওয়া RT-PCR রিপোর্ট দেখাতে হবে। কোনো সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বেশি অতিথি থাকতে পারবেন না। শবযাত্রার ক্ষেত্রে ২০ জনের বেশি সঙ্গে যাওয়া যাবে না। বন্ধ থাকবে সিনেমা হল, মাল্টিপ্লেক্স এবং অ্যামিউজমেন্ট পার্ক।

সোমবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুসারে রাজস্থানে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়েছেন ১০,২৬২ জন এবং মৃত্যু হয়েছে ৪২ জনের। গত ২৪ ঘণ্টায় অ্যাক্টিভ কেস বেড়েছে ৭,১৩৬। সুস্থ হয়েছে ৩,০৮৪ জন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in