বাড়ছে করোনা সংক্রমণ, মহারাষ্ট্রে আবারও লকডাউনের সম্ভাবনা
ছবি প্রতীকী সংগৃহীত

বাড়ছে করোনা সংক্রমণ, মহারাষ্ট্রে আবারও লকডাউনের সম্ভাবনা

মহারাষ্ট্রে প্রায় প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। মানা হচ্ছে না করোনা বিধি। ফলে লকডাউন ছাড়া দ্বিতীয় কোনও পথ নেই বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্রে প্রায় প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। মানা হচ্ছে না করোনা বিধি। ফলে লকডাউন ছাড়া দ্বিতীয় কোনও পথ নেই বলেই মনে করছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। লকডাউন নিয়ে পরিকল্পনা তৈরির জন্য রাজ্যের আমলাদের নির্দেশও দিয়েছেন তিনি। রবিবার এক বৈঠকে একথা তিনি বলেছেন বলে জানা গিয়েছে।

গতকাল করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী ঠাকরের নেতৃত্বে একটি বৈঠক হয়। সেখানে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে, মুখ্য সচিব সিতারাম কুঁটে, করোনা টাস্ক ফোর্সের চিকিৎসকরা এবং অন্যান্য আমলারা উপস্থিত ছিলেন। সেই বৈঠকেই লকডাউনের পথে যাওয়ার কথা হয়েছে বলে জানা গিয়েছে। বৈঠকে টাস্ক ফোর্সের সদস্যরা বাড়তে থাকা করোনার রোগীর সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। সেই সঙ্গে করোনায় মৃত্যুর সংখ্য়া নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তাঁরা।

মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে উদ্বেগ প্রকাশ করে বলেন, করোনা মোকাবিলার জন্য বর্তমান পরিকাঠামোও হয়তো কম পড়তে পারে। দ্বিতীয় ঢেউ যে ভাবে আছড়ে পড়ছে মহারাষ্ট্রে, তা কীভাবে সামাল দেওয়া যায়, তা নিয়ে চিন্তিত গোটা মহারাষ্ট্র প্রশাসন। এমনকী মহারাষ্ট্র প্রশাসনিক ভবন মন্ত্রণালয়ে সাধারণ মানুষের আসা আপাতত বন্ধ রাখার কথা বলা হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী স্পষ্ট ভাষায় বলেন, 'মানুষ করোনা বিধি মানছে না। তাই লকডাউনের পথে যাওয়া ছাড়া প্রশাসনের আর কোনও উপায় নেই।'

মহারাষ্ট্রের করোনার বর্তমান পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে সে রাজ্যের প্রিন্সিপাল সেক্রেটরি (স্বাস্থ্য) ডক্টর প্রদীপ ব্যাস জানিয়েছেন, মোট ৩ লাখ ৭৫ হাজার আইসোলেশন বেড রয়েছে। ইতিমধ্যেই ১ লাখ ৭ হাজার বেড ভরে গিয়েছে। বাকিগুলিও দ্রুত ভর্তি হচ্ছে। তাই করোনা মোকাবিলা করতে যে পরিকাঠামো দরকার, তাও হয়তো একটা সময় গিয়ে বেশ কম পড়বে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in