এখনও সবথেকে ক্ষতিগ্রস্ত বগির উদ্ধারকাজ বাকি, রেলের ট্র্যাক উপড়ে গিয়েছে, ৫ বড় আপডেট করমণ্ডল দুর্ঘটনার

মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৩৮। ঘটনাস্থলে পৌঁছেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ওড়িশা, তামিলনাড়ুতে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রী।
দুর্ঘটনাগ্রস্ত ট্রেন
দুর্ঘটনাগ্রস্ত ট্রেন ছবি সৌজন্যে - ইন্ডিয়ান এক্সপ্রেস

শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালাশোরের কাছে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে করমন্ডল এক্সপ্রেস। এই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৩৮।

করমণ্ডল দুর্ঘটনার ৫ বড় আপডেট:

১) যদিও এখনও একটি বগি থেকে যাত্রীদের উদ্ধার করা সম্ভব হয়নি, যেটি সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এই বগির উদ্ধারকাজ যত এগোবে, নিহত এবং আহতের সংখ্যা আরও বাড়বে।

২) দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। শনিবার সকাল ৮টার মধ্যেই তাঁরা ঘটনাস্থলে পৌঁছে যান। সাংবাদিকদের সামনে রেলমন্ত্রী বলেন, “রাতেই উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়েছে। একেবারে গোড়ায় গিয়ে এই দুর্ঘটনার কারণ অনুসন্ধান করবে রেল। তবে আপাতত উদ্ধারকাজেই জোর দেওয়া হচ্ছে। আমাদের প্রাথমিক লক্ষ্য আহতদের যত দ্রুত সম্ভব উদ্ধার করা এবং উপযুক্ত চিকিৎসার বন্দোবস্ত করা।“

৩) এই মর্মান্তিক দুর্ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। করমন্ডল এক্সপ্রেসটি পশ্চিমবাংলার শালিমার থেকে চেন্নাই যাচ্ছিল।

৪) ঘটনাস্থলে রেলের ট্র্যাকগুলি প্রায় ধ্বংস হয়েছে। কারণ কোচগুলি ছিন্নভিন্ন হয়ে ট্র্যাকের উপর ছড়িয়ে পড়েছে। সিমেন্টের স্লিপারগুলি ভেঙেচুরে লোহার রড বেরিয়ে গেছে। উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি।

৫) প্রায় ১৮টি ট্রেন বাতিল করা হয়েছে এবং একটি ট্রেন আংশিকভাবে বাতিল করা হয়েছে। ভারতীয় রেলওয়ের প্রকাশিত সর্বশেষ বুলেটিন অনুসারে শনিবারও ট্রেনগুলি বাতিল থাকবে।  ১২০৭৪ ভুবনেশ্বর-হাওড়া জন শতাব্দী এক্সপ্রেস; ১২০৭৩ হাওড়া-ভুবনেশ্বর জন শতাব্দী এক্সপ্রেস; ১২২৭৮ পুরী-হাওড়া শতাব্দী এক্সপ্রেস; ১২২৭৭ হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস; ১২৮২২ পুরী-শালিমার ধৌলি এক্সপ্রেস; ১২৮২১ শালিমার-পুরী ধৌলি এক্সপ্রেস; ১২৮৯২ পুরী-বাঙ্গিরিপোসি এক্সপ্রেস; ১২৮৯১ বাঙ্গিরিপোসি-পুরী এক্সপ্রেস; ০২৮৩৮ পুরী-সাঁতরাগাছি স্পেশাল; ১২৮৪২ চেন্নাই-শালিমার করোমন্ডেল এক্সপ্রেস - শনিবার ৩ জুন এই ট্রেনগুলি বাতিল করা হয়েছে।

এছাড়া শুক্রবার যে ট্রেনগুলি বাতিল করা হয়েছে সেগুলি হল - ১২৮৩৭ হাওড়া-পুরী এক্সপ্রেস; ১২৮৬৩ হাওরাহ-সিরি এম। ভিসভেরায়া টার্মিনাল এক্সপ্রেস; ১২৮৩৯ হাওড়া-চেন্নাই মেল; ১২৮৯৫ শালিমার-পুরী সুপারফাস্ট এক্সপ্রেস; ২০৮৩১ শালিমার-সম্বালপুর এক্সপ্রেস; ০২৮৩৭ পুরী-সাঁতরাগাছি স্পেশাল; বেঙ্গালুরু থেকে SMVT বেঙ্গালুরু-গুয়াহাটি।

-With IANS Inputs

দুর্ঘটনাগ্রস্ত ট্রেন
Rail Accident: গত এক দশকে রেল দুর্ঘটনা - এক নজরে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in