করমন্ডল দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৩৩, এক দিনের শোক পালনের নির্দেশ মুখ্যমন্ত্রীর

দুর্ঘটনায় নিহতদের পরিবারপিছু এককালীন ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ টাকা এবং অল্প আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।
দুর্ঘটনাগ্রস্ত ট্রেন
দুর্ঘটনাগ্রস্ত ট্রেন

ওড়িশার বালাসোরে করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। কমপক্ষে ২৩৩ জনের মৃত্যু হয়েছে এই ঘটনায়। আহত হয়ে হাসপাতালে চিকিৎসা চলছে ৯০০ জনেরও বেশি মানুষের। শনিবার ভোরে সরকারিভাবে এই তথ্য জানানো হয়েছে। তবে বেসরকারিভাবে মৃতের সংখ্যা অনেক বেশি বলে মনে করা হচ্ছে।

রাজ্যের মুখ্যসচিব পি কে জেনা এক টুইটে জানিয়েছেন, "ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে। দুর্ঘটনাস্থল থেকে ওড়িশা স্পেশাল রিলিফ কমিশনারের পাঠানো শেষ রিপোর্ট অনুযায়ী ২৩৩ জনের মৃত্যু হয়েছে।"

মর্মান্তিক এই ঘটনায় এক দিনের জন্য রাষ্ট্রীয় শোক পালনের নির্দেশ দিয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।

মৃতদেহের সংখ্যা আরও বাড়বে বলে অনুমান করা হচ্ছে। ওড়িশার দমকল বাহিনীর ডিরেক্টর জেনারেল সুধাংশু ষড়ঙ্গী জানিয়েছেন, উদ্ধারকাজ যত এগোবে, নিহত এবং আহতের সংখ্যা আরও বাড়বে।

প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, ট্রেনের ভেতর এখনও অনেকে আটকে রয়েছেন। অন্ধকারের কারণে উদ্ধারকার্য ব্যাহত হচ্ছিল।

তিনটি এনডিআরএফ ইউনিট, ৪টি ওডিশা ডিজাস্টার র‍্যাপিড অ্যাকশন ফোর্স ইউনিট, ১৫টিরও বেশি দমকল বাহিনী, ৫০ জন ডাক্তার এবং ১২০টি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যসচিব পি কে জেনা।

উদ্ধার অভিযানে সাহায্য করার জন্য বায়ু সেনাকে ডাকা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি এবং রেলের পদস্থ অফিসারেরা ঘটনাস্থলে পৌঁছেছেন। এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী। দুর্ঘটনায় নিহতদের পরিবারপিছু এককালীন ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ টাকা এবং অল্প আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

Helpline numbers at Howrah - 033 - 26382217
Kharagpur Helpline 8972073925, 9332392339
Balasore Helpline - 8249591559, 7978418322   
Shalimar Helpline  - 9903370746

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in