Congress: কংগ্রেস সভাপতি নির্বাচনে খাড়গেকে জয়ী করার আবেদন তৃণমূল নেতার - রাজনৈতিক মহলে জল্পনা

সভাপতি পদে মল্লিকার্জুন খাড়গেকে নির্বাচিত করতে কংগ্রেস নেতাদের কাছে আবেদন জানান প্রাক্তন কংগ্রেস সাংসদ! প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পুত্রের এই বক্তব্যে শোরগোল পড়ে রাজ্য রাজনীতিতে।
মল্লিকার্জুন খাড়গে ও অভিজিৎ মুখোপাধ্যায়
মল্লিকার্জুন খাড়গে ও অভিজিৎ মুখোপাধ্যায় ফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

কংগ্রেসের সভাপতি পদের নির্বাচন নিয়ে মুখ খুলে বিতর্কে প্রাক্তন কংগ্রেস এবং বর্তমান তৃণমূল নেতা অভিজিৎ মুখোপাধ্যায়। সোমবার এক টুইট করে প্রাক্তন কংগ্রেস সাংসদ সভাপতি পদে মল্লিকার্জুন খাড়গেকে নির্বাচিত করতে কংগ্রেস নেতাদের কাছে আবেদন জানান! প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি তথা প্রবীণ কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিতের এহেন বক্তব্যে শোরগোল পড়েছে রাজ্য রাজনীতিতে।

সোমবার এক টুইটে অভিজিৎ লেখেন, ‘খাড়গেজী প্রবীণ এবং বিচক্ষণ নেতা। উনি লোকসভায় কংগ্রেসকে নেতৃত্ব দিয়েছেন। আমি নিশ্চিত যে কংগ্রেস সভাপতি হয়ে উনি কংগ্রেসকে ঐক্যবদ্ধ করে দলকে এগিয়ে নিয়ে যাবেন।’

অভিজিতের এই টুইটের পরেই রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়। এরপরেই তাঁর সঙ্গে কথা বলেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। কুণাল বলেন, “কংগ্রেসের অভ্যন্তরীণ বিষয় নিয়ে তৃণমূলের কোনও বক্তব্য নেই।’

তিনি আরও বলেন, ‘‘অভিজিৎবাবু তৃণমূলে ছিলেন। তৃণমূলেই আছেন।’ যদিও তাতেও জল্পনা কমেনি। প্রশ্ন ওঠে তৃণমূলে থাকা সত্ত্বেও কংগ্রেসের অভ্যন্তরীণ নির্বাচন নিয়ে কেন এই টুইট?

এই প্রসঙ্গে কুণাল জানান, ‘‘বাংলার পুরনো কংগ্রেস কর্মীরা মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলকে আসল কংগ্রেস বলে মনে করেন। অভিজিৎবাবুও তেমনই এক জন কংগ্রেস কর্মী। এঁরা মমতা বন্দ্যোপাধ্যায়কে দেশের শীর্ষ নেত্রী হিসাবে দেখতে চান। তাই হয়তো তিনি এমন মন্তব্য করেছেন।’

সোমবার, ১৭ অক্টোবর কংগ্রেসের প্রায় ৯ হাজার জন প্রতিনিধি সোনিয়া গান্ধীর উত্তরসূরী বেছে নেবার জন্য ভোট দিয়েছেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে কংগ্রেস সদস্যরা এদিন ভোট দিয়েছেন। ‘ভারত জোড়ো’ যাত্রায় শামিল রাহুল গান্ধীও এদিন কর্ণাটকে দলীয় সভাপতি নির্বাচনে ভোট দেন। এই ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন মল্লিকার্জুন খাড়গে এবং শশী থারুর। মল্লিকার্জুনের পক্ষে ভোট দিতে কংগ্রেস নেতাদের কাছে আবেদন করেন অভিজিৎ।

প্রসঙ্গত, মুর্শিদাবাদের জঙ্গীপুর লোকসভা কেন্দ্রের দু'বারের কংগ্রেস সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি পদে প্রণব মুখার্জি নির্বাচিত হবার পর ২০১২ সালে জঙ্গিপুর কেন্দ্রের উপনির্বাচনে জয়ী হন অভিজিৎ। এরপর ২০১৪ সালে ফের ওই কেন্দ্র থেকেই তিনি জয়লাভ করেন। যদিও ২০১৯ সালে তিনি ওই কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থীর কাছে পরাজিত হন। এরপর কংগ্রেস ত্যাগ করে ২০২১ সালের ৫ জুলাই তিনি তৃণমূলে যোগ দেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in