Congress: এই মাসেই কংগ্রেস সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু, পদ নিতে নারাজ রাহুল গান্ধী

দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী রাজ্য ইউনিটগুলির সাথে একের পর এক বৈঠক করেছেন। দলের নির্বাচনকে সামনে রেখে দেশের প্রতিটি জেলায় যাওয়ার পরিকল্পনাও রয়েছে তার। যদিও এই পরিকল্পনা এখনও চূড়ান্ত হয়নি।
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

এই মাসেই কংগ্রেসের সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হতে চলেছে। যদিও রাহুল গান্ধী এই নির্বাচনে কী ভূমিকা নেবেন তা এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য, ২০১৯ সালে পুনরায় দায়িত্ব গ্রহণ করার পর স্বেচ্ছায় দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। স্পষ্টতই, কংগ্রেসের পক্ষ থেকে অন্যান্য নামও ভাবা হচ্ছে।

সূত্র অনুসারে, দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী রাজ্য ইউনিটগুলির সাথে একের পর এক বৈঠক করেছেন। দলের সাধারণ নির্বাচনকে সামনে রেখে দেশের প্রতিটি জেলায় যাওয়ার পরিকল্পনাও রয়েছে তার। যদিও এই পরিকল্পনা এখনও চূড়ান্ত হয়নি।

রাহুল গান্ধী ছাড়াও দলের সভাপতি নির্বাচনে উঠে এসেছে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের নাম। যদিও বলা হচ্ছে, তিনি রাজ্য ছাড়তে আগ্রহী নন। যদিও কোনো অ-গান্ধীকে সভাপতি পদে বসানোর জন্য রাহুল গান্ধীর জেদ কংগ্রেসকে দ্বন্দ্বে ফেলেছে। রাহুল গান্ধীর ঘনিষ্ঠ নেতারা তাকে পুনরায় পদে বসানোর জন্য বোঝানোর চেষ্টা করছেন।

কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্যরা রাহুল গান্ধীর কাছে দলের সভাপতির দায়িত্ব নেওয়ার জন্য বহুবার আবেদন করলেও, তিনি তা গ্রহণ করতে নারাজ। প্রবীণ কংগ্রেস নেতা অম্বিকা সোনি জানিয়েছেন: "সব সদস্য একমত ছিলেন যে রাহুল গান্ধীর কংগ্রেস দলের সভাপতির দায়িত্ব নেওয়া উচিত।" এর আগেই কংগ্রেস ওয়ার্কিং কমিটির পক্ষ থেকে দলের অভ্যন্তরীণ নির্বাচনের অনুমতি দেওয়া হয়েছে।

PCC সভাপতি, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ এবং PCC সাধারণ সংস্থা দ্বারা PCC কার্যনির্বাহী এবং AICC সদস্যদের নির্বাচন আগামী ২০ আগস্টের মধ্যে শেষ হওয়ার কথা৷ AICC সভাপতির নির্বাচন ২১ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হওয়ার কথা৷

দলের প্রাথমিক অধিবেশন (তারিখ পরে ঘোষণা করা হবে) চলাকালীন এআইসিসি সদস্যদের দ্বারা সিডব্লিউসি সদস্য এবং অন্যান্য সংস্থার নির্বাচন সেপ্টেম্বর-অক্টোবর মাসে অনুষ্ঠিত হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in