Congress: গণতন্ত্রের জন্য কংগ্রেসের পুনরুজ্জীবন অপরিহার্য - সোনিয়া গান্ধী

তিনি বলেন, দলের জন্য একটি রোডম্যাপ তৈরি করা গুরুত্বপূর্ণ এবং এর জন্য একটি 'শিবির (সভা)' হওয়া উচিত। এখানেই বৃহত্তর সংখ্যক সহকর্মী এবং দলের প্রতিনিধিদের মতামত শোনা হবে।
দলীয় সাংসদদের সঙ্গে বৈঠকে কংগ্রেস অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী
দলীয় সাংসদদের সঙ্গে বৈঠকে কংগ্রেস অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধীছবি আইএনসি ইন্ডিয়া ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

গণতন্ত্রের জন্য কংগ্রেসের পুনরুজ্জীবন অপরিহার্য এবং সাম্প্রতিক নির্বাচনী ফলাফল "দুঃখজনক" এবং "বেদনাদায়ক"। মঙ্গলবার কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী সংসদীয় দলের সামনে ভাষণ দেওয়ার সময় একথা জানিয়েছেন।

এদিন সোনিয়া গান্ধী বলেন, "আমাদের একাগ্রতা এবং সংকল্প, আমাদের চেতনা গুরুতর পরীক্ষার মধ্যে রয়েছে। আমাদের বিশাল সংগঠনের সকল স্তরে একতা সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং নিজের কথা বলতে গেলে, এটি নিশ্চিত করার জন্য যা যা প্রয়োজন তা করতে আমি দৃঢ় প্রতিজ্ঞ। আমাদের পুনরুজ্জীবন শুধুমাত্র আমাদের একার গুরুত্বপূর্ণ বিষয় নয়...এটি আসলে আমাদের গণতন্ত্রের জন্য এবং প্রকৃতপক্ষে আমাদের সমাজের জন্যও অপরিহার্য।

তিনি আরও বলেন, "সাম্প্রতিক নির্বাচনী ফলাফলে আপনারা কতটা হতাশ হয়েছেন তা আমি খুব ভালো করেই জানি। এই ফলাফল হতবাক করার মত এবং বেদনাদায়ক। কংগ্রেস ওয়ার্কিং কমিটি (CWC) আমাদের কর্মক্ষমতা পর্যালোচনা করার জন্য একবার বৈঠক করেছে। আমি অন্যান্য সহকর্মীদের সাথেও দেখা করেছি। আমাদের সংগঠনকে কিভাবে শক্তিশালী করা যায় সে বিষয়ে অনেক পরামর্শ আমি পেয়েছি। যার অনেকগুলোই প্রাসঙ্গিক এবং আমি সেগুলো নিয়ে কাজ করছি।"

তিনি বলেন, দলের জন্য একটি রোডম্যাপ তৈরি করা গুরুত্বপূর্ণ এবং এর জন্য একটি 'শিবির (সভা)' হওয়া উচিত। এখানেই বৃহত্তর সংখ্যক সহকর্মী এবং দলের প্রতিনিধিদের মতামত শোনা হবে। তারা আমাদের দলের দ্বারা নেওয়া জরুরি পদক্ষেপগুলির বিষয়ে একটি পরিষ্কার রোডম্যাপ তৈরি করতে সাহায্য করবে। আমরা যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছি তা কীভাবে সর্বোত্তমভাবে মোকাবিলা করা যায় সে বিষয়ে স্পষ্ট সিদ্ধান্তে পৌঁছতে হবে।" তিনি আরও বলেন, সামনের রাস্তা আগের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং।

প্রসঙ্গত, কংগ্রেস গত ফেব্রুয়ারী-মার্চে পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের সবকটিতেই পরাজিত হয়েছে এবং ভাল সংখ্যক আসনও পায়নি। অন্যদিকে বিজেপি পাঁচ রাজ্যের মধ্যে চারটি রাজ্যেই বিজয়ী পারফরম্যান্সের পুনরাবৃত্তি ঘটিয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in