Congress Presidential Poll: কংগ্রেস সভাপতি নির্বাচনে মহারাষ্ট্রে রেকর্ড ভোটদান

কংগ্রেস সভাপতি পদের জন্য নির্বাচনে ভোটগ্রহণ করা হয়। শেষ পাওয়া খবর অনুসারে এই নির্বাচনে মহারাষ্ট্রে ৯৬ শতাংশ প্রতিনিধি রাজ্যে তাদের ভোট দিয়েছেন এবং ৯৭ শতাংশ মুম্বাইতে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন৷
শশী থারুর ও মল্লিকার্জুন খাড়গে
শশী থারুর ও মল্লিকার্জুন খাড়গেফাইল ছবি, গ্রাফিক্স - আকাশ

সোমবার কংগ্রেস সভাপতি পদের জন্য নির্বাচনে ভোটগ্রহণ করা হয়। শেষ পাওয়া খবর অনুসারে এই নির্বাচনে মহারাষ্ট্রে ৯৬ শতাংশ প্রতিনিধি রাজ্যে তাদের ভোট দিয়েছেন এবং ৯৭ শতাংশ মুম্বাইতে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন৷

মহারাষ্ট্রের মোট ৫৬১ জন যোগ্য ভোটারের মধ্যে, ৫৪২ জন পোস্টাল ব্যালট সহ, রাজ্য কংগ্রেসের সদর দফতরে নির্মিত তিনটি ভোট কেন্দ্রে ভোট দিয়েছেন। এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রবীণ নেতা মল্লিকার্জুন খারগে এবং শশী থারুর।

রাজ্যের রিটার্নিং অফিসার ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এম এম পাল্লাম রাজু এবং দীনেশ কুমারের দল, নরেন্দ্র রাওয়াত এবং অন্যান্যরা। কৃষ্ণা পুনিয়া নির্বাচনের তদারকি করেছেন।

মুম্বাইতে, ২৩৯ যোগ্য প্রতিনিধিদের মধ্যে, ২২৯ বা ৯৭ শতাংশ শহরের পার্টি সদর দফতরের ভোট কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন।

সমস্ত ভোটার (প্রতিনিধিদের) AICC দ্বারা জারি করা ফটো সহ তাদের বারকোডেড পরিচয়পত্র যাচাই করার পরেই ভোটকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হয়।

বিশিষ্ট ভোটারদের মধ্যে ছিলেন রাজ্য কংগ্রেস সভাপতি নানা পাটোলে, কংগ্রেস আইনসভা দলের প্রধান বালাসাহেব থোরাত, তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীলকুমার শিন্ডে, পৃথ্বীরাজ চ্যাবন, অশোক চ্যাবন, নাসিম খান, শচীন সাওয়ান্ত, রাজ্য ও জেলা নেতারা, একাধিক প্রাক্তন মন্ত্রী এবং অন্যান্য প্রতিনিধিরা।

যেহেতু মহারাষ্ট্র এবং মুম্বাইয়ের অনেক আঞ্চলিক প্রতিনিধি ভারত জোড়ো যাত্রায় (বিজেওয়াই) অংশ নিচ্ছেন, তারা সেখানে বিশেষভাবে সংগঠিত ভোট কেন্দ্রগুলিতে ভোট দিয়েছেন। অন্যান্য রাজ্যে নির্বাচনী অফিসার হিসাবে নিযুক্ত ব্যক্তিরা পোস্টাল ব্যালটের মাধ্যমে তাঁদের ভোট দিয়েছেন।

মুম্বাইয়ের বিশিষ্ট ভোটারদের মধ্যে ছিলেন সিটি কংগ্রেস সভাপতি ভাই জগতাপ। অন্যদিকে শহরের তিনজন প্রতিনিধি ভোট দিয়েছেন বাইরে। যাদের মধ্যে আছেন – পাঞ্জাবের দায়িত্বপ্রাপ্ত সঞ্জয় নিরুপম। ভারত জোড়ো যাত্রায় অংশ নেওয়া নেট্টা ডি'সুজা এবং শচীন রাও কর্ণাটকে ভোট দিয়েছেন।

ভোটগ্রহণের পর সমস্ত ব্যালট বক্স সীলমোহর করা হয়। এইসব ব্যালট বক্স পোলিং এজেন্ট, রাজ্য নির্বাচন কর্মকর্তা এবং অন্যান্য অফিস-আধিকারিকদের সাথে নয়াদিল্লিতে প্রেরণ করা হবে।

দলের এক মুখপাত্র জানিয়েছেন, ১৯ অক্টোবর ব্যালট গণনা করা হবে এবং একই দিনে ফলাফল প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in