Shashi Tharoor: এবার বিরোধী জোটের নাম BHARAT রাখার প্রস্তাব থারুরের, পুরো নামও বলে দিলেন সাংসদ

People's Reporter: বুধবার সোশ্যাল মিডিয়ায় মহাজোটের নাম ‘ইন্ডিয়া’ থেকে ‘ভারত’ রাখার প্রস্তাব দিলেন শশী থারুর। যার পুরো নাম ‘Alliance for Betterment, Harmony And Responsible Advancement for Tomorrow’।
শশী থারুর
শশী থারুরফাইল ছবি ডেকান হেরাল্ডের সৌজন্যে

ইন্ডিয়া না ভারত? দেশের নাম বদল নিয়ে চরম বিতর্কের মাঝেই এবার মোদী সরকারকে কটাক্ষ করে বিজেপি বিরোধী মহাজোটের নয়া নামের প্রস্তাব দিলেন কংগ্রেস সাংসদ শশী থারুর।

বুধবার সোশ্যাল মিডিয়ায় মহাজোটের নাম ‘ইন্ডিয়া’ থেকে বদলে ‘ভারত’ রাখার প্রস্তাব দিলেন কংগ্রেস নেতা শশী থারুর। যার পুরো নামও ওই পোস্টে স্পষ্ট করে দিয়েছেন তিনি। বুধবার টুইটারে (বর্তমানে X) থারুর লিখেছেন, “আমরা নিজেদেরকে এবার BHARAT নামে ডাকতে পারি। যার পুরো নাম হতে পারে ‘Alliance for Betterment, Harmony And Responsible Advancement for Tomorrow’। তাহলে হয়ত কেন্দ্রীয় শাসকদল নাম বদলের এই বোকা বোকা খেলাতা বন্ধ করতে পারে।”

প্রসঙ্গত, আগামী বছরের লোকসভা নির্বাচনে বিজেপিকে দিল্লির সিংহাসন থেকে উচ্ছেদ করতে এক ছাতার তলায় জড়ো হয়েছে দেশের ২৬টি বিজেপি বিরোধী দল। এই মহাজোটের নাম রাখা হয়েছে INDIA (Indian National Developmental Inclusive Alliance)। বিরোধী মহাজোটের এই নাম নিয়ে শুরু থেকেই ব্যাপক বিতর্ক রয়েছে।

মঙ্গলবার এই প্রসঙ্গে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশও টুইটারে লিখেছেন, “মিস্টার মোদী ভারতের ইতিহাসকে বিকৃত করে দেশকে বিভক্ত করার চেষ্টা চালিয়ে যেতে পারেন। কিন্তু আমরা নিরস্ত হব না। দিনের শেষে আমাদের INDIA জোটের দলগুলির উদ্দেশ্য কী? এটা BHARAT, অর্থাৎ Bring Harmony, Amity, Reconciliation And Trust।” অন্যদিকে মঙ্গলবার শশী থারুরও সমাজ মাধ্যমে জানিয়েছিলেন, “দেশের নাম ‘ভারত’ বলতে কোনও সাংবিধানিক আপত্তি নেই। কিন্তু আমি মনে করি কেন্দ্রীয় সরকার এতটা বোকা নয় যে ‘ইন্ডিয়া’ নামটিকে একেবারে মুছে ফেলবে। কারণ, ওই নামটার অপরিসীম একটা ব্র্যান্ড ভ্যালু রয়েছে।”

প্রসঙ্গত, নয়াদিল্লিতে আসন্ন জি২০ সম্মেলনের অতিথিদের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূর তরফ থেকে পাঠানো নৈশভোজের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ লেখা থেকেই ব্যাপক জল্পনা ছড়িয়েছে দেশের রাজনৈতিক মহলে। কেন্দ্রীয় সরকারের তরফে ডাকা সংসদের বিশেষ অধিবেশনে এই নিয়ে বিল পেশ করা হতে পারে বলেও চাপানউতোর শুরু হয়েছে। দেশের নাম বদল নিয়ে কেন্দ্রীয় সরকারের এই প্রচেষ্টাকে অবশ্য প্রথম থেকেই বিরোধীতা করছে কংগ্রেস-সহ বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের সদস্য দলগুলি।

শশী থারুর
TN: স্কুলে দলিত মহিলাদের হাতে তৈরি খাবার খেতে অস্বীকার পড়ুয়াদের, কড়া পদক্ষেপের হুঁশিয়ারি প্রশাসনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in