Punjab: ৮ বছর পুরনো মাদক মামলায় কংগ্রেস বিধায়ককে গ্রেফতার আপ সরকারের, বিরোধী 'ইন্ডিয়া' মঞ্চে ফাটল?

People's Reporter: অভিযোগ, রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য কংগ্রেস বিধায়ককে গ্রেফতার করিয়েছে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের আপ সরকার।
সুখপাল খেইড়া
সুখপাল খেইড়া

২০১৫ সালের একটি মাদক মামলায় গ্রেফতার করা হল পাঞ্জাবের কংগ্রেস বিধায়ক সুখপাল খেইড়াকে। কংগ্রেসের দাবি, সুপ্রিম কোর্ট অনেক আগেই ওই নির্দিষ্ট মাদক মামলাকে বাতিল করে দিয়েছে। কিন্তু তা সত্ত্বেও রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য বিধায়ককে গ্রেফতার করিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের নেতৃত্বাধীন আপ সরকার।

পাঞ্জাব পুলিশের তরফে এখনও পর্যন্ত এই গ্রেফতার নিয়ে কোনোরকম সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়নি। এদিন ভোরবেলা পাঞ্জাব পুলিশের এসপি মনজিৎ সিংহের নেতৃত্বাধীন দল সুখপালের চণ্ডীগড়ের বাড়িতে উপস্থিত হলে বিধায়কের ফেসবুক প্রোফাইল থেকে একটি লাইভ করা হয়। দেখা যায়, পুলিশের কাছে গ্রেফতারির অনুমতিপত্র চাইছেন সুখপাল। এমনকি তাঁকে গ্রেফতার করতে আসা পুলিশ আধিকারিকদের পরিচয়ও জানতে চান তিনি। তিনি পুলিশকে আরও জিজ্ঞেস করেন, “এটা চণ্ডীগড়। কেন্দ্রশাসিত অঞ্চল। এখানে কোনও সরকার নয়, রাজ্যপালের শাসন চলে। এখানে চণ্ডীগড় পুলিশকে ছাড়া পাঞ্জাব পুলিশ থেকে এসে এইভাবে আমায় গ্রেফতার করতে পারেন না আপনারা।”

পুলিশের তরফে সুখপালকে জানানো হয়, গত এপ্রিল মাসে ২০১৫ সালের একটি মাদক মামলায় তদন্তের জন্য পাঞ্জাব পুলিশের ডিআইজি স্বপন শর্মার নেতৃত্বে একটি SIT (Special Investigation Team) গঠন করা হয়েছে। সেই তদন্তে সুখপালের বিরুদ্ধে মাদক পাচারের তথ্য-প্রমাণ পাওয়া গিয়েছে। তার ভিত্তিতেই গ্রেফতার করা হচ্ছে কংগ্রেস বিধায়ককে। নারকোটিক ড্রাগস অ্যান্ড সাইকোট্রপিক সাবস্টেন্স (NDPS) আইনের ধারায় তাঁকে গ্রেফতার করা হচ্ছে বলেও জানান উপস্থিত পুলিশ আধিকারিকরা। যদিও সুখপালের তরফে তখনই জানানো হয়, “কিন্তু সুপ্রিম কোর্ট তো ইতিমধ্যেই এই মামলা বাতিল করে দিয়েছে। তারপরেও সিট গঠন করে তদন্ত কীসের? আর মামলা বাতিল করে দেওয়ার পরও গ্রেফতার করা হচ্ছে কীভাবে?”

সুখপালের গ্রেফতারির পর তাঁর ছেলে তথা আইনজীবী মেহতাব সিংহ খেইড়া একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছেন, “একটি ৮ বছর পুরনো মামলায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর অনুমতিতে আমার বাবা সুখপাল সিংহ খেইড়াকে গ্রেফতার করেছে পাঞ্জাব পুলিশ। যদিও যে মামলায় তাঁকে আটক করা হয়েছে, সেটি অনেক আগেই বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট। বিরোধীদের কণ্ঠরোধ করার জন্য সুপ্রিম কোর্টের অনুমতি ছাড়া কোনোরকম নির্দিষ্ট প্রক্রিয়া ছাড়াই গ্রেফতার করা হয়েছে।”

ছেলের মাধ্যমে সুখপাল জানিয়েছেন, ‘ভুয়ো’ মামলায় গ্রেফতার করা হয়েছে তাঁকে। এসব মিথ্যা হুমকিতে ভয় পান না তিনি। সত্য সামনে আসবেই। পাশাপাশি, সুখপাল পাঞ্জাবে আপ সরকারের ‘জঙ্গল রাজ’-এর অভিযোগও তুলেছেন। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত আপ করতেন সুখপাল।

সুখপাল খেইড়া
"মুসলিম ঘৃণার পুরস্কার": সাংসদ রমেশ বিধুরিকে নির্বাচনে বড় দায়িত্ব দেওয়ায় বিজেপিকে কটাক্ষ বিরোধীদের
সুখপাল খেইড়া
Disease X: 'ডিজিজ এক্স' হতে পারে নতুন মহামারীর কারণ, মারা যেতে পারে ৫ কোটিরও বেশি মানুষ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in