নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর থেকে ৬টি রাজ্য হাতছাড়া হয়েছে কংগ্রেসের

নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর থেকে ৬টি রাজ্য হাতছাড়া হয়েছে কংগ্রেসের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধীফাইল ছবি, সংগৃহীত

২০১৪ সালে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসার পর থেকে মোট ৬টি সরকার হাতছাড়া হয়েছে কংগ্রেসের। পুদুচেরি হচ্ছে ৬ নম্বর রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় থাকার পরও কংগ্রেস সরকার ছিল।

এর আগে অরুণাচল প্রদেশ, মধ্যপ্রদেশ এবং কর্নাটকে বিজেপি বিধায়কদের দলে টেনে নিয়ে নিজেদের সরকার গঠন করেছে বিজেপি। বিধানসভা নির্বাচনের মাত্র ২ মাস আগে ৫ জন বিধায়ক ও একজন ডিএমকে শরিক পদত্যাগ করেন। আর এর পিছনে হাত রয়েছে বিজেপিরই বলে দাবি কংগ্রেসের।

মণিপুর ও গোয়ায় কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠ দল হলেও বিজেপি সেখানেও নিজেদের সরকার গঠন করে ফেলেছে কংগ্রেসের বিধায়কদের ভাঙিয়ে। সিকিম আরও এমন একটি জায়গা, যেখানে অনুপ্রবেশের ইচ্ছা রয়েছে বিজেপির। কিন্তু সেখানে একটি আসনও লাভ করতে পারেনি গেরুয়া শিবির।

এমনকী, ২০১৯ সালের বিধানসভা নির্বাচনেও সিকিমে হারের মুখ দেখেছে বিজেপি। এখন সিকিমের ডেমোক্রেটিক ফ্রন্টের ১২ জন বিধায়ককে দল ভাঙিয়ে নিয়ে গিয়েছে, শুধু প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন চামলিং বাদে।

রাজস্থানে বিজেপি শচীন পাইলটকে ভাঙিয়ে নিয়ে যাওয়ার সব চেষ্টা করেছিল। গেহলট নেতৃত্বাধীন কংগ্রেস সরকারকে ভাঙার চেষ্টা করেছিলো। যদিও গেহলট নিজের সরকার বাঁচিয়ে রাখতে অবশেষে সক্ষম হয়েছেন। মধ্যপ্রদেশে অবশ্য জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে হাতিয়ে নিয়ে গিয়েছ কমলনাথ সরকারকে ফেলে দিতে সক্ষম হয়েছে বিজেপি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in