ক্ষমতায় ফিরেই বড় চমক! হিমাচল প্রদেশে 'স্মার্ট স্কুল' চালু কংগ্রেসের

শনিবার একথা জানিয়েছেন হিমাচল প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী।
ক্ষমতায় ফিরেই বড় চমক! হিমাচল প্রদেশে 'স্মার্ট স্কুল' চালু কংগ্রেসের
প্রতীকী ছবি

হিমাচল প্রদেশে ক্ষমতায় এসেই বড় চমক দিল কংগ্রেস। রাজ্যের মদনদে বসেই 'স্মার্ট স্কুল' চালু করল তারা। উনা জেলার অন্তর্গত হারোলির সালো এলাকার ‘গভর্নমেন্ট সিনিয়র সেকেন্ডারি স্কুল’টিকে স্মার্ট স্কুলে পরিণত করা হয়েছে। শনিবার একথা জানিয়েছেন হিমাচল প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী।

হারোলি জেলার গত ৫ বারের বিধায়ক অগ্নিহোত্রী জনিয়েছেন - স্মার্ট স্কুলের সুবিধাগুলির মধ্যে থাকবে স্মার্ট ক্লাসরুম, একটি ই-লাইব্রেরি, উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটার, আধুনিক প্রজেক্টর, প্রিন্টার, ম্যাজিক পেন, ডিভিডি প্লেয়ার ও অডিও সিস্টেমের মতো বিভিন্ন ধরনের যন্ত্র ও সরঞ্জাম, হাইস্পিড ইন্টারনেট। এছাড়া আরও বেশকিছু জিনিসের প্রয়োজন, সেগুলির দ্রুত বন্দোবস্ত করে ফেলা হবে।

তিনি আরও জানান, অদূর ভবিষ্যতে রাষ্ট্রীয় পর্যায়ের টুর্নামেন্টে যাতে ছাত্র-ছাত্রীরা অংশ নিতে পারে, সেদিকে লক্ষ্য রেখেই স্মার্ট স্কুলে খেলাধুলার সুবিধাও তৈরি করা হবে। স্মার্ট স্কুলগুলিতে যাতায়াতের সুবিধার জন্য বিভিন্ন অংশে নতুন বাস পরিষেবা চালু করার পাশাপাশি হারোলি থেকে দূর-দূরান্তের আন্তঃরাজ্য বাসরুটও চালু করা হবে।

প্রসঙ্গত, ২০১২-১৭ সালে হিমাচল প্রদেশের শাসন ক্ষমতায় ছিল কংগ্রেস। সেই সময় মুখ্যমন্ত্রী ছিলেন প্রয়াত বীরভদ্র সিংহ। রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা সঙ্গীত প্রতিভাদের খুঁজে পেতে 'সুর তরঙ্গ' কর্মসূচী চালু করা হয় তাঁর সময়ে। কিন্তু পরবর্তী বিজেপি সরকারের আমলে সেটা বন্ধ হয়ে যায়। মুকেশের মতে, বর্তমান মুখ্যমন্ত্রী সুখবন্দর সিংহ সুখুর সরকার আবার ওই কর্মসূচি চালু করবে।

উপ-মুখ্যমন্ত্রী মুকেশ ঘোষণা করেন, সেখানকার একটি সরকারি কলেজে ১ জানুয়ারী থেকে ক্লাস শুরু হবে। পাশাপাশি বিদ্যুৎ বোর্ড এবং গণপূর্ত বিভাগের (বৈদ্যুতিক শাখা) কর্মকর্তাদের যত তাড়াতাড়ি সম্ভব অবশিষ্ট বিদ্যুতায়নের কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন তিনি।

ক্ষমতায় ফিরেই বড় চমক! হিমাচল প্রদেশে 'স্মার্ট স্কুল' চালু কংগ্রেসের
Kerala: পাখির চোখ ২০২৪! লোকসভা নির্বাচনে অন্তত ১০ টি আসন জেতার লক্ষ্য CPIM-র
ক্ষমতায় ফিরেই বড় চমক! হিমাচল প্রদেশে 'স্মার্ট স্কুল' চালু কংগ্রেসের
Maharastra: মহাবিকাশ আঘাদির ডাকে শনিবার মুম্বাইতে বিরোধীদের মহামিছিল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in