Congress: 'চিন্তন শিবির'-এ ইভিএম বাতিলের প্রস্তাব খারিজ, 'সর্বদলীয় বিষয়' - জানালেন নেতৃত্ব

ব্যালটে নির্বাচন ফেরানোর প্রস্তাবে বলা হয়, কংগ্রেসের এই বিষয়ে একটি প্রস্তাব পেশ করা উচিত। উত্তরে জানানো হয়, 'চিন্তন শিবির দলের অভ্যন্তরীণ বিষয়ে পর্যালোচনা ও ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণের জন্য'।
Congress: 'চিন্তন শিবির'-এ ইভিএম বাতিলের প্রস্তাব খারিজ, 'সর্বদলীয় বিষয়' - জানালেন নেতৃত্ব
উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবির ছবি আইএনসি ইন্ডিয়া ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কংগ্রেসের 'চিন্তন শিবির' থেকে দাবি উঠলো ব্যালট পেপারে নির্বাচন ফেরানোর। যদিও উত্থাপিত এই প্রস্তাব খারিজ করে দিয়েছে উপ-গোষ্ঠী। এই বিষয়ে উপগোষ্ঠীর বক্তব্য ব্যালট পেপারে নির্বাচন ফেরানোর বিষয়টি সমস্ত দলের উদ্বেগের বিষয় এবং এই বিষয়ে শুধুমাত্র সর্বদলীয় বৈঠকেই সিদ্ধান্ত হতে পারে।

এদিন ব্যালট পেপারে নির্বাচন ফেরানোর বিষয়ে যে প্রস্তাব রাখা হয় তাতে বলা ছিলো, কংগ্রেসের এটির বিষয়ে একটি প্রস্তাব পেশ করা উচিত। যার উত্তরে দলের পক্ষ থেকে জানানো হয়, 'চিন্তন শিবির দলের অভ্যন্তরীণ বিষয়ে পর্যালোচনা এবং ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণের জন্য'।

বৈঠকে একাধিক নেতা ইভিএমের বিরোধিতা করেছেন এবং ইভিএম বাতিলের বিষয়ে সোচ্চার ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল। বৈঠকে বলা হয়, অনেক রাজনৈতিক দল ভোটে তাদের পরাজয়ের জন্য ইভিএমকে দায়ী করেছে। যদিও কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, বর্তমান শিবির শুধুমাত্র কংগ্রেসের ভবিষ্যত কর্মসূচির বিস্তৃত রূপরেখা তৈরি করার জন্য।

এই বছরের ১৫ আগস্ট কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত রাহুল গান্ধীর নেতৃত্বে একটি পদযাত্রা (পদযাত্রা) শুরু করার সম্ভাবনা রয়েছে। দলের 'চিন্তন শিবির'-এ আলোচনার অন্যতম অংশ ছিল এই যাত্রা।

কংগ্রেস সূত্রে জানা গেছে, প্রতিটি রাজ্যে একই রকম 'পদযাত্রা' আয়োজন করা হবে এবং রাজ্য নেতৃত্ব জনস্বার্থবাহী এজেন্ডাকে এগিয়ে নিতে এবং সরকারের "ব্যর্থতা" এবং জনগণের দুর্দশা তুলে ধরতে এই পদযাত্রায় অংশ নেবেন। যদিও এই পদযাত্রার সময়সীমা চূড়ান্ত করা হবে CWC বৈঠক থেকে। অন্যদিকে কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী মুদ্রাস্ফীতি এবং অর্থনৈতিক ইস্যুতে সরকারের বিরুদ্ধে গণআন্দোলনের কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.