শীতকালীন অধিবেশনের শুরুতে আন্দোলনে ‘শহীদ’ কৃষকদের উদ্দেশ্যে ‘শোক প্রস্তাব’ আনার দাবি কংগ্রেসের

কৃষক আন্দোলনে শহীদ হওয়া কৃষকদের প্রতি সম্মান জানিয়ে “শোক প্রস্তাব” আনার দাবি তুলেছেন কংগ্রেস নেতা অধীর অঞ্জন চৌধুরী। তিনি লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়ে সেকথা জানিয়েছেন।
অধীর অঞ্জন চৌধুরী ( ডান দিকে )
অধীর অঞ্জন চৌধুরী ( ডান দিকে )ফাইল চিত্র

সম্প্রতি ৩ টি কৃষি আইন বাতিল করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। সেই অনুযায়ী শীতকালীন অধিবেশনের শুরুতেই কৃষি আইন প্রত্যহার বিলও আনতে চলেছে কেন্দ্র। তবে কৃষকরা জানিয়েছেন শুধু কৃষি আইন বালিত নয়, তাঁদের আরও অনেক দাবি আছে। ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টিও দিতে হবে। যতক্ষণ না সেই দাবি পুরণ হবে, আন্দোলনস্থল ছেড়ে তাঁরা যাবেন না।

২৯ ডিসেম্বর অর্থাৎ সোমবার থেকেই সংসদে শুরু হতে চলেছে শীতকালীন অধিবেশন। অধিবেশনে কৃষক আন্দোলনে শহীদ হওয়া কৃষকদের প্রতি সম্মান জানিয়ে “শোক প্রস্তাব” আনার দাবি তুলেছেন কংগ্রেস নেতা অধীর অঞ্জন চৌধুরী। তিনি লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়ে সেকথা জানিয়েছেন।

চিঠিতে তিনি লেখেছেন- “আমি আপনাকে আন্তরিকভাবে অনুরোধ করব যে আমাদের অন্নদাতাদের (কৃষকদের) প্রতি শ্রদ্ধা জানিয়ে সংসদ সর্বসম্মতভাবে কৃষক আন্দোলনের সময় প্রাণ হারিয়েছেন এমন কৃষকদের জন্য একটি শোক প্রস্তাব পাস করুক। কৃষক ভাইরা জাতির জন্য যে ত্যাগ স্বীকার করেছেন, এই শোক প্রস্তাবের মাধ্যমে আমাদের কৃতজ্ঞতা জানানো উচিৎ।”

অন্যদিকে, কৃষকরা তাঁদের 'সংসদ চলো', পিছিয়ে দিয়েছেন। এমনটাই জানিয়েছেন কৃষক নেতা দর্শন পাল। সংযুক্ত কৃষক মোর্চার বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন- “আমরা ২৯ নভেম্বরের ‘সংসদ চলো’ কর্মসূচি স্থগিত করছি। সরকার আমাদের প্রতিশ্রুতি দিয়েছে যে ২৯ তারিখে সংসদে আইনগুলি বাতিল করা হবে।”

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও কৃষকদের আন্দোলন প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন- যেহেতু সরকার ৩ কৃষি আইন প্রত্যাহার করার কথা ঘোষণা করেছেন, এখন আর আন্দোলন করার কোনো অর্থ নেই। তবে কৃষিমন্ত্রী এমএসপির প্রতিশ্রুতি নিয়ে নির্দিষ্ট কিছু উল্লেখ করেননি, যা কৃষকদের মূল দাবি।

অধীর অঞ্জন চৌধুরী ( ডান দিকে )
'মমতাকে স্নেহের চোখে দেখে গান্ধী পরিবার, এখন মমতার কীর্তিকলাপ দেখে তাঁরাও অবাক হচ্ছেন' - অধীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in